Bangla courses
August 19, 2022

পকেট রাউটার কী? ২০২২ সালের সেরা ৫টি পকেট রাউটার এর দাম (আগস্ট)

পকেট রাউটার (Pocket Router) হল একটি পোর্টেবল ওয়্যারলেস মডেম, যা MiFi, মোবাইল হটস্পট বা ইন্টারনেট ডঙ্গল নামেও পরিচিত। এটি যেকোনো Wi-Fi ডিভাইস (স্মার্টফোন, ল্যাপটপ এবং ট্যাবলেট) একটি মোবাইল টেলিফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে পারে।

পকেট ওয়াইফাইকে আপনার ব্যক্তিগত এবং পোর্টেবল ওয়াইফাই রাউটার হিসেবে ভাবা যেতে পারে, যা 3G এবং 4G সিম দিয়ে চলে। আমাদের বাসা বাড়ির WIFI Router এর সাথে এর পাত্থক্য হল, এটি সিম দিয়ে চলে, ব্যাটারি ব্যাকআপ আছে, ছোট ও পরিবহন যোগ্য।

এটির কোন ইনস্টলেশন, তারের, বা সফ্টওয়্যার প্রয়োজন নেই। পকেট রাউটার ব্যবহার করা তেমন কোনো কঠিন কাজ না। রাউটারটি অন করার পর আপনি পছন্দ মতো একটা পাসওয়ার্ড দিতে পারবেন, এবং সেই পাসওয়ার্ড দিযে আপনার মোবাইলটি পকেট রাউটারের সাথে যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। ব্যাস এতটুকু ই করতে হবে!

বিভিন্ন কোম্পানির পকেট রাউটারের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। পকেট রাউটার কেনার জন্য আপনার বাজেট যদি ২০০০ -৫০০০ টাকা ও হয় তাহলে ও এটি কীনে ব্যবহার করতে পারবেন । কীন্তু বর্তমানে মুদ্রাস্ফীতির কারণে বাজারে দাম কিছুটা বাড়তি। আমি আগস্ট ২০২২ এ পকেট রাউটারগুলির দাম আপডেটেড করেছি।

আর, বর্তমানে বাংলাদেশে বিভিন্ন দাম ও প্রযুক্তির পকেট Wifi পাওয়া যায়। তবে যেহেতু বাংলাদেশে সাম্প্রতি 4G চালু হয়েছে। সুতরাং 3G পকেট রাউটার থেকে 4G নেওয়া ভাল হবে।

পকেট রাউটার কীভাবে কাজ করে

পকেট রাউটার হলো ইন্টারনেট নেটওয়ার্ক এর এমন একটি যন্ত্র যার সাহায্য খুব সহজে ইন্টারনেটের সাথে যুক্ত থাকা যায়।পকেট রাউটারের সাইজ ছোট হওয়াতে এটি নিয়ে যে কোনো স্থানে খুব সহজে বহন করা যায় । ওয়াইফাই রাউটার এবং পকেট রাউটার একই রকম কাজ করে থাকে । কীন্তু তাদের কাজের ধরণে একটু পার্থক্য রয়েছে।

যেমন ওয়াইফাই রাউটার মডেমের মাধ্যমে ইনপুট করে ইন্টারনেট সেবা দিয়ে থাকে অন্যদিকে পকেট রাউটার সরাসরি নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত হয়ে ইন্টারনেট সংযোগ দেয় এবং এর ফলে আমরা মোবাইলে ইন্টারনেট চালিয়ে থাকী।পকেট রাউটার ব্যবহারের জন্য আপনার কোনো আলাদা ভাবে মাসিক টাকা খরচ করা লাগবে না।

পকেট রাউটার পকেটে করে নিয়ে স্বাচ্ছন্দে যে কোনো স্থানে যাওয়া যায় এবং এর ফলে ইন্টারনেটের সাথে যুক্ত থাকা যায়।এটা দেখতে অনেকটা ইন্টারনেট মডেমের মতো ছোট আকারের।তবে মডেমে ইনপুটের মাধ্যমে ইন্টারনেট চালাতে হয় আর পকেট রাউটারে ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট সেবা নেওয়া যায়।

এর সুবিধা হলো যে কোনো স্থানে একটু বেশি স্পিড পাওয়া যায় এবং একসাথে অনেক জন পকেট রাউটারের মাধ্যমে ইন্টারনেট সেবা নিতে পারে। পকেট রাউটারের মধ্যে যে কোনো কোম্পানির সিম ঢুকীয়ে ইন্টারনেট চালাতে পারবেন।সাধারণত ইন্টারনেট প্যাকেজ মোবাইল প্যাকেজের মতই।

আপনার পকেট রাউটারের নেটওয়ার্ক কেমন স্পিড পাচ্ছে তা নির্ভর করবে আপনি কোন সিম ব্যাবহার করছেন এবং কত দামের, কোন কোম্পানির পকেট রাউটারটি ব্যবহার করছেন।

কেট রাউটার অনেকটা ওয়াইফাই রাউটারের মতো কাজ করে থাকে।আপনি নিদিষ্ট একটি নেটওয়র্কের ভেতর থেকে পকেট রাউটারের সেবা নিতে পারবেন এবং পকেট রাউটারের ম্যাধমে ইন্টারনেটের সাথে কানেক্ট থাকতে পারবেন।

এখন হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে নেটওয়ার্ক কী ? কোথা থেকে নেটওযার্কটা আসে ? আসলে নেটওয়ার্কটা আসে বিভিন্ন সিম কোম্পানির অপারেটরদের সিমের সাহায্যে থেকে।

বিভিন্ন কোম্পানির সিম গুলোর মধ্যে রযেছে বাংলালিংক,রবি,গ্রামীন ফোন,এয়ারটেল ,টেলিটক উল্লেখযোগ্য। আপনি আপনার পকেট রাউটারে যে কোনো একটি সিম কোম্পানির সিম পছন্দ মতো ব্যবহার করে পকেট রাউটারটির মাধ্যমে নেটওয়ার্কের সাথে যুক্ত থাকতে পারেন। তবে সিম নেটওয়ার্ক আওতাভুক্ত এরিয়া ছাড়া অন্য এরিয়ায় আপনি নেটওয়ার্ক পাবেন না।

পকেট রাউটারের সুবিধা

যে দিক ইচ্ছা সে দিক পকেট রাউটার নিয়ে যাওয়া যায় কারণ এটি ছোট ও ভারি নয়।পকেট রাউটারে যেমন ইচ্ছা তেমন ডেটা প্যাক কেনা যায় নিজের সামর্থ্য অনুযায়ী।সবথেকে ভালো ইন্টরানেট স্পিড পেতে 4G রাউটার গুলো ব্যবহার করতে পারেন।

যেহেতু বড় ইন্টারনেট প্যাকেজগুলির দাম কম, এই ক্ষেত্রে, মিনি পকেট স্ত্রী রাউটারে বড় প্যাকেজগুলি কীনলে পরিবারের প্রত্যেকের জন্য মাসিক ইন্টারনেট খরচ কমবে৷ Internet Package গুলির মধ্যে মাসিক প্যাকেজ কীনে কয়েক জন মিলে ব্যাবহার করতে পারবেন।

একটু ভালমানের পকেট রাউটার নিলে, ভাল ব্যাটারি ব্যাকআপ পাবেন। সেটা মডেলভেদে ৮ থেকে ১০ ঘণ্টা। মজার ব্যাপার আপনি এটি Power Bank দিয়ে চার্জ করতে পারবেন।

অসুবিধা

এই ডিভাইসগুলি চার্জ করা প্রয়োজন এবং ব্যাটারি ফুরিয়ে যেতে পারে। যাইহোক, সেরা ডিভাইস গুলিও এখন দশ ঘন্টা একটানা ব্যবহার করতে পারবেন।

পকেট রাউটারের ডেটা আনলিমিটেড না।মোবাইলের মতো আপনি যে ডেটা ক্রয় করবেন সেই ডেটা ই ব্যবহার করতে হবে।পকেট রাউটারের সব সেটিং আপনি আপনার মোবাইল দিয়ে ই করতে পারবেন ওয়াইফাই এর মাধ্যমে।

২০২২ সালের সেরা ৫টি পকেট রাউটার এর দাম ও রিভিউ

পকেট রাউটারের দাম কতো? কোনটি ভাল এসব নিয়ে এই অংশে আলোচনা করা হল। আমি চেষ্টা করেছি সেরা গুলিকে প্রথমে রেখে একটি লিস্ট করতে।

সেরা Pocket Router সিলেক্ট করতে আমি যে বিষয়গুলি দেখেছি-

  • দাম
  • 4G কীনা
  • ওয়াইফাই স্পীড ও কাভারেজ
  • ডিজাইন
  • ব্যাটারি ব্যাকাপ এবং
  • সর্বোপরি পারফমেনস

১. Tp-লিংক M7200 4G 150 Mbps LTE মোবাইল ওয়াই-ফাই রাউটার

Tp-লিংক M7200 4G 150 Mbps LTE মোবাইল ওয়াই-ফাই রাউটার
  • দামঃ 4,500 টাকা
  • একসাথে 10টি পর্যন্ত ডিভাইস শেয়ার করা যাবে
  • 2000mAh ব্যাটারি ৮ ঘন্টা চলবে
  • 4G FDD/TDD-LTE সমর্থন করে

আমার প্রথম পছন্দ হল Tp-লিংক M7200 4G 150 Mbps LTE । Tplink M7200 সাম্প্রতিকতম 4G FDD/TDD-LTE নেটওয়ার্ক সমর্থন করে, বেশিরভাগ দেশ এবং অঞ্চলে সুবিধাজনক ক্যারি-অন ওয়াই-ফাই প্রদান করে।

এটি একই সময়ে ট্যাবলেট, ল্যাপটপ এবং মোবাইল ফোনের মতো 10টি ওয়্যারলেস ডিভাইসের সাথে সহজেই একটি 4G/3G সংযোগ শেয়ার করতে পারে। এর শক্তিশালী 2000mAh ব্যাটারি, Tp-link M7200 8 ঘন্টা পর্যন্ত ওয়্যারলেস সংযোগ প্রদান করতে পারে। ভ্র

মণ, ব্যবসায়িক ভ্রমণ, বহিরঙ্গন ক্রিয়াকলাপ এবং আরও অনেক কিছুর জন্য নিখুঁত সঙ্গী৷ আপনাকে একটি সিম কার্ড প্রবেশ করাতে হবে এবং পাওয়ার বোতাম টিপুন৷ আপনার হাই-স্পিড 4G হটস্পট আধ মিনিটের মধ্যে চালু হয়ে যাবে।

২. Huawei 4G মোবাইল ওয়াইফাই রাউটার- (E5573S)

Huawei 4G মোবাইল ওয়াইফাই রাউটার- (E5573S)
  • দামঃ ৭০০০ টাকা
  • সমস্ত নেটওয়ার্ক অপারেটর সমর্থন করে
  • সাইজ(মিমি): 94 x 58 x 15 মিমি
  • ওজন (গ্রাম): 75.00
  • মডেম: 4G
  • ব্যাটারি ক্ষমতা: 1500 mAh
  • রঙ: কালো
  • গতি: 150 Mbps পর্যন্ত ডাউনলোড, 50 Mbps পর্যন্ত আপলোড

যদি আপনার কাছে একটি মোবাইল Wi-Fi ডিভাইস না থাকে তবে একটির সাথে, আপনি যেখানেই থাকুন না কেন একটি 4G নেটওয়ার্কে একটি Wi-Fi সংযোগ সমর্থন করতে পারে এমন যেকোনো কিছু সংযুক্ত করতে পারেন। বাংলাদেশের সকল GSM নেটওয়ার্ক অপারেটরকে সমর্থন করে। এই 4G মডেম রাউটারের সাহায্যে, আপনি আপনার 4G সিম কার্ড ঢোকাতে এবং নির্বিঘ্নে উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেস করতে অন্যান্য ডিভাইসের সাথে ইন্টারনেট ভাগ করতে সক্ষম হবেন।

Huawei E5573 এর ব্যাটারি মাত্র 1500 mAh এবং এটি প্রায় 4 ঘন্টা ব্যবহারের জন্য ভাল। আরও ইতিবাচক নোটে, এটি স্ট্যান্ডবাইতে কমপক্ষে 300 ঘন্টা পর্যন্ত স্থায়ী হয়, তাই আপনি এটি ব্যবহার না করার সময় এটি বন্ধ হয়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। এখন Huawei Wi-Fi-এর এই পোর্টেবল রাউটার 4G E5573S বাংলাদেশে পাওয়া যাচ্ছে।

৩. Huawei E5576-606 MOBIFI

Huawei E5576-606 MOBIFI
  • 150mbps পর্যন্ত প্যাকেট ডেটা সার্ভিস
  • LTE/WCDMA ভিত্তিক SMS, APN তৈরি, মুছে বা এডিট করা যায়
  • ইনটারনাল LTE/WCDMA এবং ওয়াইফাই অ্যান্টেনা
  • সর্বশেষ আপগ্রেড সহ Windows 7, 8, 8.1, 10, 10.11, 10.12 এর সাথে সামঞ্জস্যপূর্ণ
  • ওয়াইফাই/ল্যান 2.4 GHz
  • RAM 128MB DDR, ROM 128MB NAND ফ্ল্যাশ
  • রিচার্জেবল লিথিয়াম ব্যাটারি (অপসারণযোগ্য) ক্ষমতা 3.8 V 1500 MAH

Huawei E5576-606 মোবাইল Wi-Fi হল একটি উচ্চ গতির প্যাকেট অ্যাক্সেস মোবাইল হটস্পট। এটি ছোট অফিস এবং হোম অফিস এবং ব্যবসায়িক পেশাদারদের জন্য একটি মাল্টি-মোড ওয়্যারলেস টার্মিনাল। আপনি একটি মাইক্রো USB ডেটা কেবল ব্যবহার করে E5576-606-এর মাইক্রো USB পোর্টটিকে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করতে পারেন বা Wi-Fi এর মাধ্যমে E5576-606 এর সাথে একাধিক ডিভাইস সংযুক্ত করতে পারেন৷

৪. OLAX 4G HOTSPOT MF980L 4G LTE অ্যাডভান্সড

OLAX 4G HOTSPOT MF980L 4G LTE অ্যাডভান্সড
  • দামঃ 2,990 টাকা
  • সর্বোচ্চ LAN ডেটা রেট: 150Mbps
  • স্ট্যান্ডার্ড এবং প্রোটোকল:
  • Wi-Fi 802.11g, Wi-Fi 802.11b, Wi-Fi 802.11n, Wi-Fi 802.11ac
  • 4G LTE মোবাইল ওয়াইফাই

150Mbps পর্যন্ত গতি ডাউনলোড করা যাবে, আর কানেক্ট করতে পারবেন স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট এবং এমনকী স্মার্ট টিভি । এবং অন্য রাউটারের মত এটি ১০ জনকে এক সাথে কানেক্ট করতে পারে। এর শক্তিশালী 2100mAh ব্যাটারি ভালো ব্যাকআপ দেয়। আপনি চাইলে এই ডিভাইসটি কীনতে পারেন।

৫. Prolink PRT7011L স্মার্ট 4G LTE ওয়াইফাই 300Mbps হটস্পট

Prolink PRT7011L Smart 4G LTE WiFi 300Mbps Hotspot
  • দামঃ 4,950 টাকা
  • ডেটা গতি 150Mbps পর্যন্ত
  • 300Mbps পর্যন্ত উচ্চ গতির Wi-Fi হটস্পট
  • একসাথে 11 জন ব্যবহারকারীকে সমর্থন করে
  • 10 ঘন্টা পর্যন্ত রিচার্জেবল ব্যাটারি

Prolink PRT7011L পোর্টেবল 4G LTE Wi-Fi হটস্পট / USB মডেম 150Mbps পর্যন্ত উচ্চ গতির ডেটা স্থানান্তর প্রদান করে এবং একাধিক ব্যবহারকারী একসাথে 16 জন ব্যবহারকারী বা ডিভাইস শেয়ার করে। এটি ঘন ঘন ভ্রমণকারীদের জন্য একটি আদর্শ পোর্টেবল ওয়াই-ফাই ডিভাইস। যাদের দীর্ঘস্থায়ী ব্যাটারি, কমপ্যাক্ট এবং হালকা ওজনের ডিভাইস ব্যবহার করা এবং কোথাও বহন করার জন্য দ্রুত গতির প্রয়োজন তাদের জন্য সেরা।

কীভাবে পকেট রাউটার ব্যবহার করবেন

  • পকেট রাউটারে প্রথমে সিম কার্ড ঢুকাতে হবে রাউটারটির নিদিষ্ট স্থানে ।
  • এরপর আপনার পছন্দ মতো ডেটা প্যাক কীনবেন।
  • এরপর পকেট রাউটারের সাথে আপনার ডিভাইসটি ইউ এস বি ক্যাবল দিয়ে সংযোগ করুন অথবা মোবাইলের ওয়াইফাই চালু করে কানেক্ট করুন।
  • নেটওয়ার্কের সমস্যা যে সব এলাকায় সে সব এলাকার মানুষ পকেট রাউটার ব্যবহার করতে পারেন। অথবা যে কেউ বেশি স্পিডের নেটওয়ার্ক পাওয়ার জন্য পকেট রাউটার বাসার বাইরে রেখে ব্যবহার করতে পারেন।
  • এর ফলে মোবাইলে যে নেটওয়ার্ক পাওয়া যায় তার থেকে বেশি নেটওয়ার্ক পাবেন। নেটে যারা বেশি কাজ করে থাকেন তারা পকেট রাউটারের সাহায্য নিতে পারেন।

মন্তব্য

উপরে উল্লেখিত বর্ণনায় পকেট রাউটার কী,পকেট রাউটার কীভাবে ব্যবহার করে,এর দাম কত,পকেট রাউটারে আনলিমিটেড ডেটা ব্যবহার করা যায় কী না, পকেট রাউটারের সুবিধা,পকেট রাউটার কীভাবে কাজ করে ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছি।

যারা অনলাইনে ফ্রিলান্সিং করেন - তাদের জন্য সবসময় ইন্টারনেট সুবিধা বা লাপটপ ও কম্পিউটার এর সাথে কানেক্ট করে ইউজ করার জন্য এর ব্যবহার করা যাবে। তবে বাজেট ভাল থাকলে, এবং পোর্টেবল না লাগলে আমি বলব, সিম সাপোর্টেড TP-Link Archer MR400 AC1200 রাউটারটি নিতে।

উপরের সব পড়ার পরে আপনার যদি কোনো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাবেন।

আরও পড়ুন

March 12, 2023
ডাটা এন্ট্রির কাজ কিভাবে পাবো? ডাটা এন্ট্রি জব করার ১০টি ওয়েবসাইট
ডেটা এন্ট্রি হল বিভিন্ন উৎস থেকে কম্পিউটার সিস্টেমে ডেটা ইনপুট করা। যাারা এই কাজটি করে…
March 12, 2023
সেরা সাতটি ওয়াইফাই রাউটার (৪০০০ টাকার মধ্যে মার্চ ২০২৩)
WiFi router রাউটার হলো ইন্টারনেট নেটওয়ার্ক এর এমন একটি যন্ত্র যার সাহায্য খুব সহজে ইন্টারনেটের…
March 1, 2023
সৌদি আরবের ভিসা চেক করার উপায়
বর্তমানে আধুনিকতার যুগ পিছিয়ে নেই, সাথে সাথে উন্নত হয়েছে তথ্য প্রযুক্তিও, বর্তমানে চাইলে আপনি অনলাইনেই…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দুঃখিত এই কন্টেন্টটি কপি করা যাচ্ছে না। অনুগ্রহ করে শেয়ার করুন।

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link
Powered by Social Snap