Bangla courses
March 12, 2023

ডাটা এন্ট্রির কাজ কিভাবে পাবো? ডাটা এন্ট্রি জব করার ১০টি ওয়েবসাইট

ডেটা এন্ট্রি হল বিভিন্ন উৎস থেকে কম্পিউটার সিস্টেমে ডেটা ইনপুট করা। যাারা এই কাজটি করে থাকেন তাদের ডাটা এন্ট্রি ক্লার্ক বলা হয়। এ কাজটি করতে খুব বেশি পরিশ্রম করতে হয় না।

একটি কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ থাকলে, আর এ বিষয়ে সামান্য একটু ধারনা থাকলে খুব সহজেই কাজটি করা যায়।

ডাটা এন্ট্রির কাজ পেতে হলে আগে আপনাকে ডাটা এন্ট্রির কাজ কিভাবে করতে হয় সে সম্পর্কে ধারণা রাখতে হবে।

কিভাবে পাবো ডাটা এন্ট্রির কাজ?

কিভাবে পাবো ডাটা এন্ট্রির কাজ

ডেটা এন্ট্রির কাজ শিখে দক্ষ হওয়ার জন্য, আপনাকে বিশদ-ভিত্তিক হতে হবে, পড়ার ও বোঝার ক্ষমতা থাকতে হবে এবং আপনি যে ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম বা সফটওয়্যার ব্যবহার করবেন তার উপর প্রাথমিক জ্ঞান থাকতে হবে।

অনেক নিয়োগকর্তারও ডেটা এন্ট্রি বিশেষজ্ঞের কাছে প্রস্তাব দেওয়ার আগে একটি টাইপিং পরীক্ষা সম্পন্ন করা প্রয়োজন।

আপনার প্রয়োজন প্রতি মিনিটে সঠিক শব্দ (WPM) নিয়োগ কর্তা থেকে নিয়োগ কর্তার মধ্যে পরিবর্তিত হতে পারে। তবে আপনি যদি এই ক্ষেত্রে একটি অবস্থান সুরক্ষিত করার লক্ষ্যে থাকেন তবে একজন দ্রুত এবং সঠিক টাইপার হওয়া সবসময়ই সুবিধাজনক।

কাজ পাওয়ার জন্য যোগ্যতা ও দক্ষতা

বেশিরভাগ ডেটা এন্ট্রি কাজের জন্য একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা বা GED শংসাপত্র প্রয়োজন। অনেক ক্ষেত্রে চাকরি পেতে কোনো কলেজ ডিগ্রির প্রয়োজন হয় না।

ডাটা এন্ট্রির কাজ পেতে হলে আপনার কিছু বিষয়ে দক্ষতা থাকতে হবে।

  • বেসিক কম্পিউটার স্কিলস।
  • ফাস্ট ইন্টারনেট কানেকশন সহ একটি কম্পিউটার বা মোবাইল ডিভাইস।
  • মাইক্রোসফট এক্সেল, ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, পিডিএফ ইত্যাদি সফটওয়্যার এর কাজ জানতে হবে।
  • দ্রুত টাইপিং করার স্কিল।

চলুন জেনে নিই কি কি বিষয়ে দক্ষতা থাকলে আপনি খুব সহজে ডাটাে এন্ট্রির কাজ পাবেন।

  • টাইপিং
  • ডাটা এন্ট্রির অভিজ্ঞতা
  • বিস্তারিত মনোযোগ
  • যোগাযোগ দক্ষতা
  • গ্রাহক সেবা
  • করণিক দক্ষতা
  • মাইক্রোসফট অফিস
  • রিসেপশনিস্ট
  • প্রশাসনিক সহকারী
  • লিখিত যোগাযোগ

ডাটা এন্টি কাজ দুইভাবে পাওয়া যায় বা করা যায়

ডাটা এন্ট্রির কাজ অনলাইন, অফলাইন দুইভাবে করা যায়।

ডাটা এন্ট্রি জব অনলাইন

কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে ইন্টারনেট সংযোগের মাধ্যমে তথ্য উপাত্ত লিপিবদ্ধ করে সংরক্ষন করাকে অনলাইন ডাটা এন্টি বলে।কোনো ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে প্রতিলিপি বা অনুলিপি করে সংরক্ষন করা হয়।অনলাইনে ডাটা এন্টি কাজ করতে হলে ই-মেইল,স্পীড সীট,গুগল ড্রাইভ,ইন্টারনেট ব্রাউজিং,এমএস এক্সেল ইত্যাদি সর্ম্পকে ধারণা থাকতে হবে।

অফলাইন

কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে ইন্টারনেট সংযোগ না দিয়ে তথ্য উপাও লিপিবদ্ধ করে সংরক্ষন করাকে অফলাইন ডাটা এন্টি বলে।এম এস ওয়ার্ড,পাওয়ার পয়েন্ট,এক্সেল সীট এগুলোর মাধ্যমে অফলাইনে কম্পিউটারের মাধ্যমে ডাটা এন্টির কাজ করা হয়।অফলাইনে ডাটা এন্টির কাজ করার জন্য টাইপিং স্পীড ভালো থাকা জরুরী।

ডাটা এন্ট্রি জব করার ১০টি ওয়েবসাইট

ডাটা এন্ট্রি জব করার ১০টি ওয়েবসাইট

1. ফাইভার

Fiverr হল একটি অনলাইন মার্কেটপ্লেস যা ফ্রিল্যান্সারদের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে যারা স্বল্প-মেয়াদী প্রকল্প বা ওয়ান-অফ গিগ খুঁজছেন।

যদিও ফাইভার্স তার ফ্রিল্যান্স রাইটিং, গ্রাফিক ডিজাইন এবং প্রোগ্রামিং কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত, এটিতে বিভিন্ন ডেটা এন্ট্রি কাজও রয়েছে। যে কেউ ডাটা এন্ট্রি জব করার জন্য একটি প্রোফাইল তৈরি করতে পারেন।

2. আপওয়ার্ক

আপওয়ার্ক ফ্রিল্যান্সারদের জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট। এখানে বিভিন্ন ধরনের ডেটা এন্ট্রির কাজ পাওয়া যায়। ফাইবার থেকে এখানে বেশি টাকা আয় করা যায়।

প্ল্যাটফর্মটিতে ডেটা এন্ট্রি, এক্সেল স্প্রেডশীট ম্যানেজমেন্ট, ট্রান্সক্রিপশন এবং আরও অনেক কিছু সহ একাধিক কাজের বিভাগ রয়েছে।

3. ফ্রিল্যান্সার

একজন ফ্রিল্যান্সার হিসাবে ডেটা এন্ট্রি কাজ খোঁজার জন্য শীর্ষ ওয়েবসাইটগুলির মধ্যে একটি হল ফ্রিল্যান্সার। গত কয়েক বছরে পেশাদারদের মধ্যে ফ্রিল্যান্সিং ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। ডেটা এন্ট্রি ক্ষেত্রের জন্য, একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করা নমনীয় সময়সূচী এবং যে কোনও জায়গা থেকে কাজ করার ক্ষমতার সুযোগ দেয়। এই প্ল্যাটফর্মটি সারা বিশ্ব থেকে নিয়োগকর্তাদের দ্বারা পোস্ট করা বিভিন্ন ডেটা এন্ট্রি প্রকল্প অফার করে। ফ্রিল্যান্সাররা তাদের দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে মানানসই প্রকল্পগুলিতে বিড করতে পারে এবং নিয়োগকর্তারা সহজেই সেরা প্রার্থীকে দেখতে এবং নির্বাচন করতে পারেন।

4. গুরু

অনলাইনে ডেটা এন্ট্রির চাকরি খোঁজার সময়, এই পেশায় দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা গুরুত্বপূর্ণ। ডেটা এন্ট্রি ক্লার্ক চাকরি পরিবারের পাঁচটি স্তরের একটি হিসাবে, “মাস্টার” স্তরের জন্য ডেটা এন্ট্রি এবং প্রক্রিয়াকরণে দক্ষতার প্রয়োজন, যার মধ্যে প্রচুর পরিমাণে তথ্য সঠিকভাবে প্রতিলিপি করার ক্ষমতা, বিশেষায়িত সফ্টওয়্যার এবং সরঞ্জামগুলি ব্যবহার করা এবং দলের সদস্যদের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করা। .

5. PeoplePerHour.com

ডেটা এন্ট্রি কাজের ক্ষেত্রে, উত্পাদনশীলতা এবং দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়োগকর্তারা দ্রুত এবং নির্ভুল ডেটা এন্ট্রি ফলাফল আশা করেন এবং এটি অর্জন করতে, প্রতিটি কর্মী থেকে একটি নির্দিষ্ট স্তরের আউটপুট আশা করা হয়।অতএব, ডেটা এন্ট্রি কর্মীদের জন্য, কাজের পারফরম্যান্স এবং সাফল্য বজায় রাখতে তাদের “PeoplePerHour.com” লক্ষ্য পূরণ করা বা অতিক্রম করা গুরুত্বপূর্ণ।

6. Remote.co

Remote.co বৈধ রিমোট ডেটা এন্ট্রি চাকরী খুঁজছেন ব্যক্তিদের জন্য একটি গো-টু রিসোর্স। প্ল্যাটফর্মটি বিভিন্ন শিল্প জুড়ে শীর্ষস্থানীয় কোম্পানিগুলি থেকে তৈরি করা চাকরির তালিকার একটি বিশাল অ্যারে অফার করে। Remote.co-এর টিম সতর্কতার সাথে সমস্ত চাকরির তালিকা স্ক্রীন করে তা নিশ্চিত করতে যে সেগুলি সত্যিই দূরবর্তী এবং কোনও ভৌগলিক অবস্থানের প্রয়োজন নেই।

7. indeed

Indeed ডাটা এন্ট্রি কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে একটি, যা বিশ্বব্যাপী পার্ট-টাইম থেকে ফুল-টাইম অবস্থানে বিস্তৃত সুযোগ প্রদান করে। এর উন্নত সার্চ ইঞ্জিন অ্যালগরিদমের সাহায্যে, ব্যবহারকারীরা নির্দিষ্ট অবস্থান, কাজের ধরন এবং শিল্পের উপর ভিত্তি করে ডেটা এন্ট্রি কাজের জন্য অনুসন্ধান করতে পারেন। প্রকৃতপক্ষে একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে যা চাকরিপ্রার্থীদের একটি প্রোফাইল তৈরি করতে এবং তাদের জীবনবৃত্তান্ত আপলোড করতে দেয়, একটি বোতামে ক্লিক করে চাকরির তালিকায় আবেদন করা সহজ করে তোলে।

8. গ্লাসডোর

গ্লাসডোরহল এমন একটি ওয়েবসাইট যা ব্যবহারকারীদের চাকরির তালিকা, গবেষণা সংস্থাগুলি খুঁজে পেতে এবং বর্তমান এবং প্রাক্তন কর্মচারীদের কাছ থেকে পর্যালোচনাগুলি পড়তে দেয়৷ এটি বেতন, সুবিধা, কোম্পানির সংস্কৃতি এবং আরও অনেক কিছু সহ কোম্পানির তথ্যের একটি বিস্তৃত ডাটাবেস প্রদান করে। ডেটা এন্ট্রি চাকরী প্রার্থীরা তাদের আগ্রহী কোম্পানি সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি এবং তথ্য পেতে Glassdoor ব্যবহার করতে পারেন৷

9. সিমপ্লি হায়ার্ড

যখন ডেটা এন্ট্রির চাকরি খোঁজার কথা আসে, তখন সিমপ্লি হায়ার্ড হল এমন একটি ওয়েবসাইট যা উপেক্ষা করা উচিত নয়। সিম্পলি হায়ারড হল একটি অনলাইন জব সার্চ ইঞ্জিন যা বিভিন্ন জব বোর্ড, কোম্পানির ওয়েবসাইট এবং ক্লাসিফায়েড থেকে কাজের তালিকা একত্রিত করে।

10. ফ্লেক্স জবস

ফ্লেক্স জবস হল একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এটি একটি প্ল্যাটফর্ম যা চাকরিপ্রার্থীদের বৈধ দূরবর্তী কাজের সুযোগের সাথে সংযুক্ত করে। ফ্লেক্স জবসে ডেটা এন্ট্রি জবগুলি প্রায়শই পার্ট-টাইম বা ফ্রিল্যান্স পজিশন হয়। ওয়েবসাইটটি চাকরিপ্রার্থীদের তাদের অনুসন্ধান পরিমার্জিত করার জন্য বিভিন্ন ফিল্টার প্রদান করে, যেমন প্রয়োজনীয় অভিজ্ঞতার স্তর, চাকরির ধরন যেমন অস্থায়ী, খণ্ডকালীন বা পূর্ণ-সময় এবং অবস্থান।

শেষ কথা

ডাটা এন্ট্রির কাজ পেতে হলে আগে আপনাকে ডাটা এন্ট্রির কাজ শিখতে হবে। আর এ কাজে নিজেকে যত বেশি দক্ষ করবেন কাজে ততো সাবলম্বি হতে পারবেন। বর্তমানে ডাটা এন্ট্রি কাজের রয়েছে ব্যাপক চাহিদা। সাথে থাকার জন্য ধন্যবাদ।“খোদাহাফেজ”।

আরও পড়ুন

August 18, 2023
উপবৃত্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম
গণপ্রজাতন্তী বাংলাদেশ সরকার স্কুল, কলেজ এবং মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করে থাকেন, যারা আর্থিক…
July 7, 2023
পাসপোর্ট করতে কি কি লাগে
বিদেশে যেতে বা দেশের মধ্যে কোথাও প্লেনে চলাচল করার জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই…
May 22, 2023
বাংলাদেশের সকল থানার ওসির নাম ও নাম্বার [Updated 2023]
এখনে বাংলাদেশের সকল বিভাগ ও জেলার সকল থানার দায়িত্বপ্রাপ্ত ওসির সরকারী মোবাইল নাম্বার এর লিস্ট…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link