Bangla courses
January 28, 2023

শোরুম সেলস এক্সিকিউটিভ এর কাজ কি ও বেতন, যোগ্যতা ও ক্যারিয়ার গাইড

শোরুম সেলস এক্সিকিউটিভদের খুচরাপণ্য বিক্রয় কেন্দ্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা শোরুমের বা ব্র্যান্ড শপে কাজ করে গ্রাহকদের পণ্য সম্পর্কে জানতে সহায়তা করতে।

শোরুম বা অন্য সব সেলস এক্সিকিউটিভদের তাদের কাজে সফল হওয়ার জন্য চমৎকার গ্রাহক সেবা এবং যোগাযোগ দক্ষতা থাকতে হবে। শোরুমে বিক্রি হওয়া পণ্য সম্পর্কে তাদের অবশ্যই একটি পণ্যের সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

এই ব্লগ পোস্টে, আমরা একটি শোরুম সেলস এক্সিকিউটিভের দৈনন্দিন কাজগুলি নিয়ে আলোচনা করব, এই চাকুরি পেতে কি যোগ্যতা প্রয়োজন এবং দক্ষতা ও গুণাবলী থাকতে হবে।

শোরুম সেলস এক্সিকিউটিভ কাকে বলে

একটি শোরুম সেলস এক্সিকিউটিভ একটি শোরুম গ্রাহক সেবা প্রদান এবং গ্রাহকদের পরামর্শ ও নির্দেশনা দিয়ে থাকে।

ভূমিকার জন্য চমৎকার যোগাযোগ এবং আন্তঃব্যক্তিক দক্ষতা, সেইসাথে একটি পেশাদার মনোভাব এবং পণ্যগুলির একটি ভাল জ্ঞান প্রয়োজন।

সাধারণত প্রয়োজনীয় যোগ্যতাগুলির মধ্যে একটি ভাল শিক্ষাগত যোগ্যতা এবং যথেষ্ট অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে।

শোরুম সেলস এক্সিকিউটিভ এর কাজ কি?

শোরুম সেলস এক্সিকিউটিভের কাজ হল গ্রাহকদের কাছে তাদের নিয়োগকর্তার পণ্য এবং পরিষেবাগুলি প্রচার করা এবং বিক্রি করা।

এই ভূমিকার মধ্যে গ্রাহক পরিষেবা প্রদান, গ্রাহকের চাহিদা বোঝা এবং গ্রাহকদের তাদের চাহিদা পূরণ করে এমন আদর্শ পণ্য খুঁজে পেতে সহায়তা করা জড়িত।

এই ভূমিকার জন্য যোগ্যতাগুলির মধ্যে একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা বা সমতুল্য এবং বিক্রয়, গ্রাহক পরিষেবা বা সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞতা অন্তর্ভুক্ত।

পয়েন্ট অফ সেল সিস্টেমের অভিজ্ঞতা এবং পণ্যের জ্ঞানও উপকারী। উপরন্তু, কিছু নিয়োগকর্তার জন্য একটি শংসাপত্র বা বিক্রয় বা গ্রাহক পরিষেবার ডিপ্লোমা প্রয়োজন হতে পারে।

একজন শোরুম সেলস এক্সিকিউটিভ এর কাজকে কোম্পানি এস আর এর কাজ তুলনা করা যায়। তবে, শোরুম সেলস এক্সিকিউটিভকে সরাসরি গ্রাহকের কাছে পণ্য বিক্রয় করতে হয়।

শোরুম সেলস এক্সিকিউটিভ হতে কি যোগ্যতা লাগে?

শোরুম সেলস এক্সিকিউটিভ গ্রাহকদের কাছে পণ্য এবং পরিষেবা প্রচার এবং বিক্রয়ের জন্য দায়ী। তারা যে পণ্য বা পরিষেবা প্রদান করছে সে সম্পর্কে তাদের অবশ্যই জ্ঞান থাকতে হবে।

শোরুম সেলস এক্সিকিউটিভ হওয়ার যোগ্যতা অর্জনের জন্য সাধারণত হাই স্কুল ডিপ্লোমা বা সমতুল্য, সেইসাথে বিক্রয়ের অভিজ্ঞতা থাকতে হয়।

তাকে গ্রাহকের অর্ডার গ্রহন, বিক্রয় ট্র্যাকিং এবং অন্যান্য বিক্রয় সম্পর্কিত কাজের জন্য কম্পিউটার অ্যাপ্লিকেশন ব্যবহারে দক্ষ হতে হবে।

বাংলাদেশে একজন শোরুম সেলস এক্সিকিউটিভ এর বেতন কেমন হয়?

শোরুম সেলস এক্সিকিউটিভ সাধারণত বেতনের পরিসীমা টাকা আয় করেন ১০০০০ টাকা শোরুমের আকার এবং অবস্থানের উপর নির্ভর করে মাসে ৩০০০০ টাকা।

তবে, ভালো ও বড় কোম্পানিতে বিক্রয়ের উপর কমিশন পাওয়া যায়। এছাড়াও, শোরুম কোম্পানি তাদের এক্সিকিউটিভদের মাসিক বিক্রয় টার্গেট দেয়, যেটা অর্জন করতে পারলে বেতনের অতিরিক্ত ইনসেন্টিভ বোনাস পাওয়া যায়।

শোরুম সেলস এক্সিকিউটিভ হিসেবে ক্যারিয়ার

শোরুম সেলস এক্সিকিউটিভ শোরুমের পরিবেশে বিক্রয় পরিচালনা এবং গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করার জন্য দায়ী।। এই অবস্থানে সফল হতে, আপনার

  • চমৎকার যোগাযোগ এবং আন্তঃব্যক্তিক দক্ষতার পাশাপাশি শিল্পের জ্ঞান থাকতে হবে।
  • নতুন পণ্য এবং শিল্প প্রবণতা সম্পর্কে দ্রুত শিখতে সক্ষম হওয়া উচিত।
  • পেশাদার মনোভাব এবং চেহারা এই ভূমিকার জন্য অপরিহার্য, যেমন সম্মতি এবং নিরাপত্তা প্রবিধানগুলির বোঝা।

উপসংহারে,

শোরুম সেলস এক্সিকিউটিভ একটি দুর্দান্ত ভূমিকা যাদের বিক্রয় এবং গ্রাহক পরিষেবার প্রতি অনুগত রয়েছে। আদর্শ প্রার্থীর চমৎকার যোগাযোগ দক্ষতা, পণ্যদ্রব্য সম্পর্কে ভালো জ্ঞান এবং উচ্চ চাপের পরিবেশে কাজ করার ক্ষমতা ও মন মানসিকতা থাকতে হবে।

সাফল্যের জন্য পণ্য পরিসীমা, গ্রাহক পরিষেবা দক্ষতা এবং একটি আনন্দদায়ক ব্যক্তিত্ব সম্পর্কে একটি ভাল বোঝাপড়া গুরুত্বপূর্ণ।

এই যোগ্যতা এবং সঠিক মনোবল নিয়ে একজন শোরুম সেলস এক্সিকিউটিভ একটি সফল ক্যারিয়ার গড়তে পারেন।

আরও পড়ুন

May 24, 2023
গ্রীজার পদের কাজ কি ? গ্রীজারের মানে কি
গ্রিজার (যা “তেল পরিষ্কারক” হিসাবেও পরিচিত) হলো কর্মী, যার প্রধান কর্ম যন্ত্রপাতির তেল পরিষ্কার করা।…
May 4, 2023
বিনা বেতনে ছুটির আবেদন (Format and Samples)
কর্মচারী যখন ব্যক্তিগত কারণে কোম্পানিতে অনুপস্থিতির জন্য অনুমতি অনুরোধ করেন, তখন সঠিক কর্তব্যপ্রাপ্ত ব্যক্তির কাছে একটি…
April 6, 2023
চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা
কতৃপক্ষ বা প্রতিষ্ঠানের কাছে কোন বিষয়ে আবেদন জানিয়ে যে পত্র বা দরখস্ত লেখা হয় তাকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link