Bangla courses
February 1, 2023

ওয়েব ডেভেলপার হতে কতদিন লাগে

Web developer হতে চাচ্ছেন! ওয়েব ডেভেলপার হতে কত সময় লাগে? আর কি কি শিখতে হবে জানতে চাইলে পড়তে থাকুন।

আজকের ডিজিটাল যুগে, ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় ক্যারিয়ার । কম্পিউটার এবং ইন্টারনেটের প্রসারের সাথে সাথে, ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে ৷ কেননা, অফলাইন ব্যবসাগুলো এখন অনলাইনেও পণ্য ও সার্ভিস বিক্রি করছে।

এই ব্লগ পোস্টটি ওয়েব ডেভেলপমেন্ট প্রক্রিয়া এবং ওয়েব ডেভেলপার হওয়ার জন্য জড়িত বিভিন্ন পদক্ষেপের একটি ওভারভিউ প্রদান করবে। আমি প্রয়োজনীয় বিভিন্ন দক্ষতা এবং জ্ঞান, বিভিন্ন ধরনের ওয়েব ডেভেলপমেন্ট এবং আপনাকে শিখতে সাহায্য করার জন্য উপলব্ধ সংস্থান নিয়ে আলোচনা করব।

আর এর সাথে টিপস দিব কভাবে আপনি অল্প সময়ের মধ্যে একজন ওয়েব ডেভেলপার হতে পারবেন!

Web development কি

ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন ডিজাইন, তৈরি এবং রক্ষণাবেক্ষণের প্রক্রিয়া বর্ণনা করার জন্য ব্যবহৃত একটি শব্দ।

এতে ফ্রন্ট-এন্ড (একটি ওয়েবসাইটের সেই অংশ যা গ্রাহকরা দেখেন এবং এর সাথে ইন্টারঅ্যাক্ট করেন)। এবং ব্যাক-এন্ড (ব্যাকএন্ড কোড বা আর্কিটেকচার যা ওয়েবসাইটটি চালায়) উভয়ের তৈরি অন্তর্ভুক্ত করে।

ওয়েব ডেভেলপমেন্টের জন্য এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মতো কোডিং ভাষা, সেইসাথে ডিজাইন, কন্টেন্ট পরিচালনা এবং সার্ভার সহ বিভিন্ন দক্ষতার প্রয়োজন।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কত সময় লাগে

ওয়েব ডেভেলপমেন্টের ব্যাসিক শিখতে এক মাস সময় লাগতে পারে, কিন্তু একজন দক্ষ ওয়েব ডেভেলপার হতে কয়েক বছর সময় লাগতে পারে।

ওয়েবসাইট ডেভেলপার হওয়া একটি প্রক্রিয়া যার জন্য সময় এবং প্র্যাকটিস প্রয়োজন হয়। ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতটা সময় লাগে তা নির্ভর করে ব্যক্তির শেখার পদ্ধতি, তারা যে প্রযুক্তিগুলো খার জন্য বেছে নেয় তার উপরে নির্ভর করে।

সাধারণত, ওয়েব অ্যাপ বা সাইট ডেভেলপমেন্টে দক্ষতার বেসিক স্তর সম্পন্ন্য করতে ছয় মাস থেকে এক বছর সময় লাগে। এটা আপনি কোন প্রযুক্তি শিখতে চাচ্ছেন তার উপরে নির্ভর করে। তাই, এই বিষয়ে বিশেষজ্ঞ হতে সাধারণত আপনার এক বছরের বেশি সময় লেগে যেতে পারে।

এখানে একটি বিষয় বলে নেওয়া ভালো- আপনি যদি ডিজিটাল বা কম্পিউটার টেকনোলজি সম্পর্কে কম ধারণা রাখেন তবে, শুরুতে এটি কঠিন লাগতে পারে। আবার হয়ত, আপনাকে বেশি সময় ব্যয় করতে হতে পারে।

সুতরাং আপনার ইচ্ছেশক্তি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি?

ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েবসাইট ডিজাইন, তৈরি এবং মেইনটেইন করার প্রক্রিয়াকে বুঝায়। এটি ওয়েবসাইট তৈরির জন্য একাধিক প্রোগ্রামিং ভাষা, সফ্টওয়্যার বিকাশের সরঞ্জাম এবং কাঠামোর ব্যবহার জড়িত। এর সাথে গ্রাফিক্স ডিজাইন, ইউ এক্স, ইউ এই ডিজাইন এর মতো বিষয়গুলো নিয়ে কাজ করতে হয়।

একজন ওয়েব ডেভেলপারের কাজ হল ক্লায়েন্টের প্রয়োজনীয়তা অনুযায়ী ওয়েবসাইট তৈরি করা, পরিচালনা করা এবং আপডেট করা। এটি ওয়েবসাইটের ডিজাইন বা ইউজার ইন্টারফেস তৈরি করা থেকে শুরু করে ওয়েবসাইটের ব্যাকএন্ড তৈরি করা বা কোড করা লাগে।

ওয়েব ডেভেলপারদের অবশ্যই ওয়েব প্রোটোকল এবং প্রযুক্তি সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে যাতে তাদের ওয়েবসাইটগুলো সমস্ত ব্রাউজার এবং ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

কিভাবে ওয়েবসাইট ডেভেলপমেন্ট করা শিখব?

একজন পেশাদার ওয়েব ডেভেলপার হওয়ার জন্য প্রয়োজন নিষ্ঠা এবং কঠোর পরিশ্রম। জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি-এর মতো আরও উন্নত বিষয়গুলোতে যাওয়ার আগে একজন শিক্ষানবিসকে ওয়েব ডেভেলপমেন্টের মৌলিক বিষয়গুলো যেমন HTML এবং CSS শেখার জন্য সময় ব্যয় করতে হবে।

যারা ওয়েব ডেভেলপার হওয়ার ব্যাপারে সিরিয়াস তাদেরও জনপ্রিয় ওয়েব ফ্রেমওয়ার্কের অভিজ্ঞতা অর্জন করা উচিত।

ওয়েব হোস্টিংয়ের মূল বিষয়গুলো বোঝার পাশাপাশি সার্ভার-সাইড প্রোগ্রামিং ও ডাটাবেস তৈরি ও প্রটোকল বোঝা দরকার। এবং সময়, অনুশীলন এবং উত্সর্গের সাথে, ছয় মাসেই একজন পেশাদার ওয়েব ডেভেলপার হওয়া সম্ভব।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে

একজন ওয়েব ডেভেলপার হওয়ার জন্য একাধিক প্রোগ্রামিং দক্ষতার সাথে সাথে ওয়েব ডিজাইন ও জানতে হয়। অর্থাৎ এইচটিএমএল এবং সিএসএস-এর একটি শক্তিশালী জ্ঞান প্রয়োজন হয়।

তবে, ওয়েব ডেভেলপমেন্ট করে অনলাইন থেকে আয় করতে হলে বা প্রফেশনাল হতে হলে আপনাকে যে সব প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানতে হবে-

  • HTML, CSS এবং বুটস্ট্র্যাপ অথবা টেলঊয়েন্ড সিএসএস
  • জাভাস্ক্রিপ্ট অবশই শিখতে হবে, সাথে NodeJS, Vue, React এর মতো একটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক শিখতে হবে।
  • সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ, যেমন পিএইচপি, Ruby on rails ।
  • সবশেষে, MySQL এবং MongoDB-এর মতো ডেটাবেসের অভিজ্ঞতা যেকোনো ওয়েব ডেভেলপারের জন্য অপরিহার্য।

ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর চাহিদা কেমন

সারা বিশ্বে ওয়েব ডেভেলপমেন্টের চাহিদা বাড়ছে, অনেক ব্যবসা অনলাইনে উপস্থিতির মাধ্যমে তাদের আয় বাড়ানোর সম্ভাবনা উপলব্ধি করছে। যেমন, ওয়েবসাইট তৈরি এবং রক্ষণাবেক্ষণ করার দক্ষতা আছে এমন ওয়েব ডেভেলপারদের জন্য একটি উচ্চ চাহিদা রয়েছে।

অত্যাধুনিক এবং জটিল ওয়েবসাইট তৈরি এবং বজায় রাখার জন্য কোম্পানিগুলো অত্যন্ত অভিজ্ঞ ওয়েব ডেভেলপারদেরও খোঁজ করছে। তবে, বাংলাদেশে নতুনদের চাকরির সুযোগ বেশি।

২০২৩ সালে বাংলাদেশের প্রথম সারির জব পোর্টাল, লিংকডিন ও ফেসবুক গ্রুপগুলোতে প্রতিদিন ২০-৪০টি নতুন জব সার্কুলার পাবলিশ হচ্ছে। সুতরাং বর্তমান সময়ে আপনি স্কিল থাকলে খুব সহজেই ইনকাম করতে পারবেন।

ওয়েব ডেভেলপারদের বেতন 

ওয়েব ডেভেলপারে ক্যারিয়ার হিসেবে বাংলাদেশে ওয়েব ডেভেলপমেন্ট খুবই সম্ভাবনাময় একটি ক্ষেত্র । চাকরিটি কেবল ফলপ্রসূ নয়, ভাল বেতনও দেয়।

একজন নতুন ওয়েব ডেভেলপার হিসেবে আপনি মাসে ১০০০০ টাকা থেকে ২০০০০ টাকা বেতন পাবেন। তবে বাংলাদেশে, অভিজ্ঞতা এবং দক্ষতার স্তরের উপর নির্ভর করে গড়ে প্রায় 1,500,000 টাকা বার্ষিক বেতন আশা করতে পারেন।

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার শুরু করতে চান তবে ফ্রিলান্সিং আপনার জন্য টাকা আয়ের সেরা উপায় হতে পারে।

ওয়েব ডেভেলপমেন্ট এর ভবিষ্যৎ

ওয়েব ডেভেলপমেন্ট ফিল্ড ক্রমাগত পরিবর্তিত এবং বিকশিত হচ্ছে, ডেভেলপারদের তাদের প্রজেক্টে শেখার এবং ব্যবহার করার জন্য নতুন টুল এবং প্রযুক্তি অফার করছে। প্রযুক্তিগুলো আরও উন্নত হওয়ার সাথে সাথে ওয়েব ডেভেলপমেন্ট প্রথাগত কোডিং থেকে দূরে সরে যাবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের মতো প্রযুক্তির দিকে চলে যাবে।

ওয়েব ডেভেলপাররা একাধিক ডিভাইস এবং কর্মপ্রবাহের সাথে যোগাযোগ করতে পারে এমন অ্যাপ্লিকেশন তৈরি করার সুযোগ পাবে। ওয়েব ডেভেলপমেন্টের ভবিষ্যৎ অত্যন্ত আশাব্যঞ্জক মনে হচ্ছে এবং নিশ্চিতভাবে ডেভেলপারদের বৃদ্ধির জন্য প্রচুর সুযোগ প্রদান করবে।

ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার কেমন হবে?

ওয়েব ডেভেলপমেন্ট শেখা একটি জটিল কাজ যার জন্য সময়, নিষ্ঠা এবং কঠোর পরিশ্রম প্রয়োজন। আপনার প্রারম্ভিক বিন্দু এবং আপনি যে পরিমাণ সময় এবং শক্তি কাজে নিয়োজিত করতে ইচ্ছুক তার উপর নির্ভর করে এটি কয়েক মাস থেকে কয়েক বছর পর্যন্ত যে কোনও জায়গায় নিতে পারে। পর্যাপ্ত অনুশীলন এবং সঠিক সংস্থান এবং নির্দেশিকা সহ, আপনি একজন সফল ওয়েব ডেভেলপার হতে পারেন এবং বিভিন্ন প্রকল্পে কাজ করতে পারেন।

আরও পড়ুন

August 18, 2023
ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কি ?
ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার বা ব্যবসা এর ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল এবং আকর্ষণীয় মন্তব্য করা যায়।…
May 25, 2023
ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? ও চালু করার নিয়ম 2023
ইউটিউব মনিটাইজেশন হল আপনার ভিডিও থেকে অর্থ উপার্জন করার ক্ষমতা। আপনি যদি ইউটিউব থেকে টাকা…
May 22, 2023
ডিজিটাল মার্কেটিং কি ও কত প্রকার (সহজ ভাষায়)
ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আমাদের প্রশ্নের শেষ নেই। আমরা অনেকেই জানিনা ডিজিটাল মার্কেটিং আসলে কাকে বলে।…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link