Bangla courses
February 3, 2023

ভার্মি কম্পোস্ট কি? কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট এর উপকারিতা

ভার্মিকম্পোস্ট হল জৈব পদার্থকে ভেঙ্গে কম্পোস্ট তৈরি করতে কেঁচো ব্যবহার করার একটি প্রক্রিয়া। মজার ব্যপার হল আপনি আপনার বাড়ির বজ্র পদার্থ দিয়েই এই কম্পোস্ট সারটি তৈরি করতে পারেন।

ভার্মি কম্পোস্টিং শুধুমাত্র বর্জ্য কমাতেই সাহায্য করে না, বরং সুস্থ মাটি তৈরি করতে এবং সুস্থ উদ্ভিদের বৃদ্ধিতেও সাহায্য করে।

এই ব্লগ পোস্টে, আমরা ভার্মিকম্পোস্টিং এর মূল বিষয়,সুবিধা এবং শুরু করার সাথে জড়িত পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করব৷

একটি সফল ভার্মিকম্পোস্টিং সিস্টেম বজায় রাখা যায় সে সম্পর্কে আমরা টিপস প্রদান করব।

আপনি যদি আপনার কার্বন পদচিহ্ন কমাতে এবং আপনার মাটিতে মূল্যবান পুষ্টি যোগ করার একটি সহজ উপায় খুঁজছেন, তাহলে লেখাটি আপনাকে গাইড করবে।

ভার্মি কম্পোস্ট বা কেঁচো কম্পোস্ট সার কি?

ভার্মি কম্পোস্ট বা কেঁচো কম্পোস্ট সার

কেঁচো কম্পোস্ট সার হল এক ধরনের জৈব সার যা কেঁচোর সাহায্যে তৈরি করা কম্পোস্টেড সার। এটি নাইট্রোজেন, পটাসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টিতে সমৃদ্ধ। এতে অপরিহার্য খনিজ উপাদান রয়েছে যা এটিকে পুষ্টিকর উদ্ভিদের জন্য একটি আদর্শ সার করে তোলে।

কেঁচো সার ব্যবহার করা সহজ এবং সরাসরি মাটিতে প্রয়োগ করা যায় বা অন্যান্য জৈব পদার্থের সাথে মিশ্রিত করা যায়।

এটি রাসায়নিক সারের তুলনায় কম ব্যয়বহুল, এবং মাটির জৈব পদার্থ তৈরি করতে সাহায্য করে, এর গঠন এবং উর্বরতা উন্নত করে।

এটি স্বাভাবিকভাবেই ধীরে ধীরে পুষ্টি মুক্ত করে, যা একটি সুস্থ রুট সিস্টেমকে উন্নীত করতে এবং পুষ্টির কম লিচিং করতে সাহায্য করে।

ভার্মি কম্পোস্ট এর উপকারিতা

টবে ভার্মি কম্পোস্ট এর ব্যবহার করা হচ্ছে

ভার্মি কম্পোস্টিং প্রক্রিয়াটিতে জৈব উপাদানকে পুষ্টিসমৃদ্ধ মাটি সংশোধনের জন্য কেঁচো ব্যবহার করা সংশ্লিষ্ট। এতে গাছের প্রয়োজনীয় ১৬টি উপাদানের ১০টি আছে। এবং অন্য জৈব সারের তুলনায় কেঁচো কম্পোস্টে ৭-১০ ভাগ পুষ্টি বেশি থাকে।

ভার্মিকম্পোস্ট মাটির গঠন উন্নত করতে পারে, জল ধারণ ক্ষমতা এবং বায়ুচলাচল বৃদ্ধি করতে পারে এবং ক্ষয় কমাতে পারে।ভার্মিকম্পোস্ট  ভরাটকরণ বর্জ্যের পরিমাণ কমাতে ব্যবহার করা যেতে পারে, জৈব পদার্থ পচিয়ে উত্পাদিত মিথেন গ্যাসের পরিমাণ কমাতে পারে।

ভার্মিকম্পোস্ট একটি আরও টেকসই এবং দক্ষ বাগান তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।এটি একটি পুনর্নবীকরণযোগ্য(উৎসগুলো প্রাকৃতিক উৎস থেকেই পাওয়া যায়।

এটি কেবলমাত্র একবার ব্যবহার করা যায় এবং তারপর সেগুলো চিরতরে বিনষ্ট হয়ে যায়) সম্পদ যাতে রাসায়নিক সার বা কীটনাশকের প্রয়োজন হয় না।

আদর্শ ভার্মি কম্পোস্ট কি কি উপাদান থাকে?

তথ্য সূত্র (http://www.ais.gov.bd/) এর মতে-

কেঁচো কম্পোস্ট এর নিউট্রিয়েন্টস উপাদান সমূহ

  • জৈব পদার্থ ২৮.৩২%,
  • নাইট্রোজেন ১.৫৭ %,
  • ফসফরাস ১.২৬ %,
  • পটাসিয়াম ২.৬০ %, ক্যালসিয়াম ২ %,
  • ম্যাগনেসিয়াম ০.৬৬ %,
  • সালফার ০.৭৪ %,
  • বোরন ০.০৬ %,
  • আয়রন ৯৭৫ ppm,
  • ম্যাঙ্গানিজ ৭১২ ppm,
  • জিঙ্ক ৪০০ ppmএবং
  • কপার ২০ ppm

ভার্মি কম্পোস্ট এর দাম

ভার্মি কম্পোস্টিং যা পুষ্টিসমৃদ্ধ মাটিতে জৈব উপাদান ভেঙ্গে ফেলার জন্য ছোট কেঁচো, যেমন রেড উইগলার্স ব্যবহার করে। ভার্মি কম্পোস্টিং বর্জ্য কমাতে এবং একটি স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করার একটি দুর্দান্ত উপায়।

ভার্মি কম্পোস্টিং এর খরচ ব্যাপকভাবে পরিবর্তিত হয় ব্যবহৃত উপাদানের ধরন এবং প্রয়োজনীয় কেঁচোর পরিমাণের উপর নির্ভর করে। অল্প পরিমাণের উপাদানের জন্য দাম 20 BTD থেকে শুরু করে বড় সেটআপের জন্য 30 BTD টাকা পর্যন্ত হতে পারে। ভার্মি কম্পোস্টিং-এ বিনিয়োগ করার আগে সেটআপ এবং সরবরাহের খরচ সম্পর্কে গবেষণা করা গুরুত্বপূর্ণ।

ভার্মি কম্পোস্ট প্রস্তুত প্রণালী

ভার্মিকম্পোস্ট হল একটি টেকসই প্রক্রিয়া যা উদ্ভিদের বৃদ্ধির জন্য পুষ্টির সমৃদ্ধ উৎসে জৈব পদার্থকে পচানোর জন্য কেঁচোর প্রাকৃতিক ক্রিয়াকলাপকে ব্যবহার করে। ভার্মিকম্পোস্ট তৈরির পদ্ধতিতে জৈব পদার্থকে দুটি ভাগে ভাগ করা হয়: ফিডস্টক এবং বিছানাপত্র

ফিডস্টকঃ সামগ্রীগুলো কেঁচোকে খাদ্য সরবরাহ করে এবং বিছানার উপকরণগুলো কীটদের বসবাস ও খাওয়ার জন্য উপযুক্ত পরিবেশ সরবরাহ করে।

বিছানাপত্রঃউপকরণগুলো আর্দ্র হওয়া ও কীটগুলো অবাধে চলাচল করতে পারে এবং ফিডস্টক উপকরণগুলোতে খাওয়াতে পারে। ফিডস্টক সামগ্রীগুলোকে কাটা এবং একটি বড় পাত্রে বিছানার উপকরণগুলোর সাথে একত্রে মিশ্রিত করা।

ধারকটি 18-26 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ এমন জায়গায় রাখা, এবং আর্দ্রতার স্তরের জন্য পর্যবেক্ষণ করা। কেঁচোগুলোতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা হয় তা নিশ্চিত করার জন্য ধারকটি বায়ুযুক্ত রাখা।

পরিশেষে,ভার্মি কম্পোস্টিং বর্জ্য কমাতে, পুষ্টি সমৃদ্ধ মাটি তৈরি করতে এবং পরিবেশকে সাহায্য করার একটি চমৎকার উপায়। এটি কম্পোস্ট তৈরি করার একটি সস্তা এবং কার্যকর উপায় এবং এটি বাড়ির ভিতরে বা বাইরে করা যেতে পারে। ভার্মি কম্পোস্টিং স্থায়িত্বের সাথে জড়িত হওয়ার এবং কারও কার্বন পদচিহ্ন কমানোর একটি দুর্দান্ত উপায়।

আরও পড়ুন

February 22, 2023
মাশরুম চাষঃ ঘরে মাশরুম চাষের পদ্ধতি
বর্তমানে যে সব প্রজাতির মাশরুম বানিজ্যিকভাবে চাষ করা হয় সে গুলো হলো-গুটি বা বাটন মাশরুম,…
February 2, 2023
গাছ দ্রুত বৃদ্ধির উপায় ( কারন ও সমাধান )
টবে বা সরাসরি মাটিতে গাছের বৃদ্ধি ঠিকঠাক মতো হচ্ছে না? আসুন জেনে নেই, গাছ দ্রুত…
February 2, 2023
মাছের প্রাকৃতিক খাবার তৈরির পদ্ধতি
আপনি যদি পুকরে মাছের প্রাকৃতিক খাবার তৈরির পদ্ধতি জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দুঃখিত এই কন্টেন্টটি কপি করা যাচ্ছে না। অনুগ্রহ করে শেয়ার করুন।

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link
Powered by Social Snap