Bangla courses
February 2, 2023

গাছ দ্রুত বৃদ্ধির উপায় ( কারন ও সমাধান )

টবে বা সরাসরি মাটিতে গাছের বৃদ্ধি ঠিকঠাক মতো হচ্ছে না? আসুন জেনে নেই, গাছ দ্রুত বৃদ্ধির উপায় সমূহ।

গাছের বেঁচে থাকার জন্য সূর্য, পানি এবং পুষ্টির প্রয়োজন। গাছের বৃদ্ধি না হবার সাধারণ কারনগুলো হল মাটি উর্বরতা, পানির নিষ্কাশন, ও আলো সল্পতা। সহজ করে বললে নাইট্রোজেনের ঘাটতির কারণে গাছে বৃদ্ধি ব্যাহত হয়, তবে রোপনের স্থান, কাল, পাত্র ও গাছের জাত ইত্তদি ফ্যাক্টরের কারনেও একই সমস্যা হতে পারে।

দ্রুত গাছের দৈর্ঘ্য বৃদ্ধি, ফুল বা ফল পাওয়ার উপায় হল - ভালো গ্রোয়িং কন্ডিশন নিশ্চিত করা। এই ব্লগ পোস্টে, আমরা দ্রুত এবং কার্যকরভাবে গাছ বৃদ্ধির বিভিন্ন উপায় গুলো বলবো। পড়তে থাকুন...

মাটির সঠিক পুষ্টি এবং সেচ নিশ্চিত করুন

গাছের দ্রুত লম্বা করার সবচেয়ে ভালো উপায়ের মধ্যে একটি হল সঠিক মাটির পুষ্টি এবং সেচ নিশ্চিত করা। গাছ দ্রুত বৃদ্ধি পেতে হলে উর্বর মাটি অপরিহার্য। সঠিক ধরণের মাটি ব্যবহার করা এবং সঠিক খনিজ পদার্থের সাথে এটি পুষ্ট হয় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

মাটি আর্দ্র রাখতে এবং গাছকে শুকিয়ে যাওয়া রোধ করার জন্য যথাযথ সেচ প্রয়োজন। একটি সেচ ব্যবস্থা স্থাপন করা গাছগুলোকে ভালভাবে হাইড্রেটেড রাখার এবং দ্রুত হারে বৃদ্ধির সর্বোত্তম উপায়।

আপনার গাছের বৃদ্ধি ঠিক মতো না হলে, মাটির গুনাগুন পরিক্ষা করুন। প্রয়োজনে, সার ব্যবহার করুন।

উচ্চ-নাইট্রোজেন সারগুলো উদ্ভিদের বৃদ্ধির জন্য ব্যবহার করা যেতে পারে। কম্পোস্ট করা পশুর বিষ্ঠার সার , বিশেষ করে গরু, হাঁস-মুরগির সার হল সুষম জৈব সার যা নাইট্রোজেনের একটি ভালো উৎস।

সুস্থ শিকড় বৃদ্ধিকে উৎসাহিত করতে সারের ব্যবহার করুন

গাছ বৃদ্ধির করার জন্য,সর্বপ্রথম শিকড় বৃদ্ধির দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। শিকড়-উদ্দীপক যেমন সার, কম্পোস্ট এবং মালচ স্বাস্থ্যকর শিকড় বৃদ্ধিতে সাহায্য করতে পারে। সার গাছের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

একটি গাছের তিনটি প্রধান অংশ রয়েছে: শিকড়, কাণ্ড এবং মুকুট (শাখা এবং পাতা), এবং প্রতিটি গাছকে সূর্য, জল এবং পুষ্টি ব্যবহার করতে সাহায্য করে। শিকড় মাটি থেকে পানি এবং পুষ্টি শোষণ করে।

নতুন রোপণ করা গাছগুলি হালকাভাবে সুষম কম্পোস্ট সার দেওয়া উচিত। নতুন লাগানো বা চারা গাছে উচ্চ হারে নাইট্রোজেন সার দেওয়া এড়িয়ে চলুন। এটি শিকড়ের বৃদ্ধির তুলনার পাতার অত্যধিক বৃদ্ধিকে ঘটাতে পারে।

গাছের বৃদ্ধির জন্য সার প্রয়োগ

সাধারণত উদ্ভিদের বৃদ্ধির জন্য কোন সার প্রয়োজন হয় না। গাছপালা তাদের চারপাশের মাটি, পানি এবং বাতাস থেকে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে। সুস্থ মাটিতে উদ্ভিদের বৃদ্ধি বজায় রাখার জন্য পর্যাপ্ত পুষ্টি থাকে।

উদ্ভিদ বাতাসে উপস্থিত কিছু পুষ্টি শোষণ করতে সক্ষম হয় এবং তারা যে জল গ্রহণ করে তা থেকে অন্যান্য পুষ্টি শোষণ করে। সর্বোত্তম বৃদ্ধি নিশ্চিত করার জন্য, গাছপালা ভাল মানের মাটি এবংপানি দেওয়া গুরুত্বপূর্ণ।

প্রায়শই গাছ কম উর্বর মাটিতে রোপণ করা হয়। যখন সম্ভব, রোপণের স্থানের মাটিতে ফসফরাস বা পটাসিয়ামের ঘাটতি আছে কিনা তা নির্ধারণ করতে মাটি পরীক্ষা করুন। 

কম পুষ্টির লক্ষণগুলি হল গাছের বৃদ্ধি, ফ্যাকাশে সবুজ বা হলুদ পাতা, শিরাগুলির মধ্যে ছিদ্রযুক্ত প্যাটার্ন, মৃত দাগ, স্তব্ধ পাতা বা প্রথম দিকে পাতা ঝরে যাওয়া।

প্রাকৃতিক সারের ব্যবহারও উপকারী হতে পারে, কারণ তারা পরিবেশের জন্য মৃদু এবং উদ্ভিদের জন্য পুষ্টির অতিরিক্ত উত্স সরবরাহ করে। মাটি এবং পানির সঠিক ব্যাবহার নিশ্চিত করতে পারলে, উদ্ভিদ বৃদ্ধির জন্য কোন সার প্রয়োজন হবে না।

অর্গানিক নাইট্রোজেন সমৃদ্ধ সারগুলো আপনার পাতায় উজ্জ্বল সবুজ আভা ফিরিয়ে আনবে ও কান্ডের বৃদ্ধি নিশ্চিত করবে।

মজবুত শাখা গঠনের জন্য নিয়মিত গাছ ছাঁটাই করুন

গাছ দ্রুত বৃদ্ধির জন্য ছাঁটাই একটি গুরুত্বপূর্ণ কার্যকলাপ। গাছের আকৃতি বজায় রাখার জন্য ছাঁটাইয়ের মধ্যে গাছের কিছু অংশ যেমন মৃত বা রোগাক্রান্ত শাখা অপসারণ করা হয়। এটি শক্তিশালী, স্বাস্থ্যকর শাখাগুলোর বৃদ্ধিকে উত্সাহিত করতেও সহায়তা করে।

ছাঁটাই নিয়মিত করা উচিত, তবে সঠিক শাখাগুলো সরানো এবং গাছ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করার জন্য এটি সাবধানে করা উচিত।

স্বাস্থ্যকর পাতার বিকাশকে উৎসাহিত করতে গাছের বৃদ্ধির নিয়ন্ত্রক ব্যবহার করুন

গাছের বৃদ্ধির নিয়ন্ত্রক, যেমন অক্সিন, পাতার আকার এবং আকৃতি সেইসাথে বৃদ্ধির হার নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বছরের সঠিক সময়ে গাছের বৃদ্ধির নিয়ন্ত্রক প্রয়োগ করা গাছের সুস্থ পাতার বিকাশ নিশ্চিত করতে হবে।

গাছ সঠিক পরিমাণে উদ্ভিদ বৃদ্ধির নিয়ন্ত্রক পাচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য বৃদ্ধির হার এবং পাতার নিয়মিত পর্যবেক্ষণের করা।

মাটির pH মাত্রা নিরীক্ষণ করুন এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করুন

গাছ আমাদের পরিবেশের একটি অপরিহার্য অংশ। গাছ আমাদের পরিবেশের বায়ু পরিষ্কার করে, মাটির ক্ষয় কমায়, ছায়া এবং জীববৈচিত্র্য রক্ষায় সাহায্য করে। বিশ্বের অনেক জায়গায়, বন উজাড় এবং অন্যান্য পরিবেশগত সমস্যা দ্রুত গাছের ক্ষতির কারণ হচ্ছে।

গাছ বৃদ্ধির অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হল মাটির pH এর যথাযথ মাত্রা বজায় রাখা। মাটির pH-এর মাত্রা পর্যবেক্ষণ করা এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করা ।এই প্রক্রিয়াটি গাছের সুস্থ ও দ্রুত বৃদ্ধির জন্য এটি অপরিহার্য।

বিভিন্ন ধরণের মাটি পরীক্ষার কিট উপলব্ধ রয়েছে যা মাটির pH পরিমাপ ও নিরীক্ষণ করতে সাহায্য করতে পারে। গাছের সর্বোত্তম বৃদ্ধি নিশ্চিত করতে সার, চুন বা অন্যান্য মাটি সংশোধনের সাথে মাটির পিএইচ সামঞ্জস্য করতে পারেন।

পরিশেষে, এই সহজ পদক্ষেপগুলো অনুসরণ করে, আপনি দ্রুত এবং সহজে গাছ বাড়ানো শুরু করতে পারেন। ছায়া প্রদান থেকে শুরু করে বন্যপ্রাণীদের বাসস্থান প্রদান, ক্রমবর্ধমান গাছের পুরষ্কার অনেক। একটু চেষ্টা করে, আপনি গাছ বাড়ানো শুরু করতে পারেন এবং একটি সবুজ, স্বাস্থ্যকর গ্রহে অবদান রাখতে সাহায্য করতে পারেন।

আরও পড়ুন

May 22, 2023
কৃষি সমবায় কি ? কত প্রকার, উদ্দেশ্য ও মূল ভিত্তি
কৃষি সমবায় - যেখানে কৃষকদের কৃষি কাজ করার জন্য আর্থিক, ও বিভিন্ন সেবা প্রদান করে…
February 22, 2023
মাশরুম চাষঃ ঘরে মাশরুম চাষের পদ্ধতি
বর্তমানে যে সব প্রজাতির মাশরুম বানিজ্যিকভাবে চাষ করা হয় সে গুলো হলো-গুটি বা বাটন মাশরুম,…
February 3, 2023
ভার্মি কম্পোস্ট কি? কেঁচো সার বা ভার্মি কম্পোস্ট এর উপকারিতা
ভার্মিকম্পোস্ট হল জৈব পদার্থকে ভেঙ্গে কম্পোস্ট তৈরি করতে কেঁচো ব্যবহার করার একটি প্রক্রিয়া। মজার ব্যপার…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link