Bangla courses
January 2, 2023

RAM কি? RAM এর কাজ কি? র‍্যাম কিভাবে কাজ করে?

প্রযুক্তি আমাদের জীবনে এতটাই অবিচ্ছেদ্য এবং ব্যাপক হয়ে উঠেছে যে এটি ছাড়া একটি বিশ্ব কল্পনা করা কঠিন। কিন্তু, কার্যকর হওয়ার জন্য, প্রযুক্তিকে সঠিকভাবে বুঝতে হবে। RAM, বা র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি, কম্পিউটার এবং অন্যান্য ডিজিটাল ডিভাইসের অপারেশনের চাবিকাঠি।

RAM কী করে এবং এটি কীভাবে কাজ করে তা জানা এবং বোঝা যে কেউ তাদের প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করতে চায় তার জন্য অপরিহার্য।

এই ব্লগ পোস্টে, আমরা RAM এর মূল বিষয়গুলি অন্বেষণ করব এবং এর কার্যকারিতা এবং উদ্দেশ্য নিয়ে আলোচনা করব। আমরা দেখব RAM কী, এবং আধুনিক প্রযুক্তিতে কীভাবে এটি ব্যবহার করা হয়। কম্পিউটার এবং অন্যান্য ডিজিটাল ডিভাইসের কর্মক্ষমতাকে কীভাবে RAM প্রভাবিত করে এবং কীভাবে এটি সম্ভাব্য সর্বোত্তম কর্মক্ষমতা অর্জনের জন্য অন্যান্য উপাদানগুলির সাথে একত্রে ব্যবহার করা হয় তাও আমরা জানার চেষ্টা করবো।

র‍্যাম কি? (Definition of RAM in Bengali)

ডেক্সটপ কম্পিউটারের RAM

RAM এর সংজ্ঞা: RAM এর অর্থ হল র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি এবং এটি এক ধরনের কম্পিউটার মেমরি যা মেমরি কোষে তথ্য সঞ্চয় করে, কম্পিউটারকে প্রয়োজনের সময় দ্রুত ডেটা অ্যাক্সেস করতে দেয়। ROM (Only-Read Memory) এর বিপরীতে, RAM কে পড়া এবং লেখা যায়, মানে এটি পরিবর্তন করা যেতে পারে।

RAM এর কাজ কি?

RAM কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ, কারণ এটি প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য প্রয়োজনীয় নির্দেশাবলী এবং ডেটা সংরক্ষণ করে। RAM ছাড়া, একটি কম্পিউটার কিছুই চালাতে সক্ষম হবে না। উপরন্তু, RAM একটি উদ্বায়ী ধরনের মেমরি, যার অর্থ শক্তি হারিয়ে গেলে এটি ডেটা হারাবে।

উদাহরণস্বরূপ, আপনি যখন একটি ওয়েব ব্রাউজার খোলেন, তখন RAM আপনার অ্যাক্সেস করা ওয়েব পৃষ্ঠা এবং আপনার প্রবেশ করা কমান্ডের মতো ডেটা সঞ্চয় করে। এটি কম্পিউটারকে তার প্রয়োজনীয় ডেটা দ্রুত অ্যাক্সেস করতে এবং একটি হার্ড ড্রাইভ অ্যাক্সেস করার চেয়ে অনেক দ্রুত কাজ সম্পাদন করতে দেয়।

RAM অস্থায়ী ডেটা সঞ্চয় করতেও ব্যবহার করা যেতে পারে, যেমন আপনি বর্তমানে সম্পাদনা করছেন এমন একটি নথির বিষয়বস্তু, যাতে প্রয়োজনে এটি দ্রুত প্রত্যাহার করা যায়।

এইভাবে, RAM আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে এবং বিভিন্ন প্রোগ্রামের সাথে মাল্টিটাস্ক করা সহজ করতে পারে। সুতরাং, RAM যে কোনো কম্পিউটারের একটি অপরিহার্য উপাদান এবং প্রযুক্তি ব্যবহার করার সময় আপনার অভিজ্ঞতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে।

র‍্যাম কিভাবে কাজ করে?

একটি মাদারবোর্ড এ RAM এর ব্যবহার

র‍্যান্ডম অ্যাকসেস মেমরি (RAM) হল কম্পিউটার ডেটা স্টোরেজের একটি ফর্ম যা সঞ্চিত ডেটাতে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়। RAM অস্থায়ীভাবে ডেটা এবং নির্দেশাবলী সঞ্চয় করে যা কম্পিউটারের প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য অ্যাক্সেস করতে হবে।

RAM হল এক ধরনের কম্পিউটার মেমরি যা এলোমেলোভাবে অ্যাক্সেস করা যায়; অর্থাৎ, আগের বাইট স্পর্শ না করেই যেকোন বাইট মেমরি অ্যাক্সেস করা যায়। RAM কে উদ্বায়ী মেমরি হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি ডেটা ধরে রাখার জন্য শক্তি প্রয়োজন।

যখন একটি কম্পিউটার চালু করা হয়, অপারেটিং সিস্টেম এবং যেকোনো অ্যাপ্লিকেশন হার্ড ড্রাইভ থেকে RAM এ লোড হয়। এটি প্রসেসরকে দ্রুত তাদের অ্যাক্সেস করতে দেয়।

RAM বাইনারি ডিজিট, 0 এবং 1 হিসাবে ডেটা সংরক্ষণ করে এবং সহজেই পড়া, লেখা এবং মুছে ফেলা যায়। এটি ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনের মতো এমবেডেড সিস্টেমে ব্যবহৃত হয়।

RAM মেমরি কোষগুলির একটি অ্যারেতে ডেটা সংরক্ষণ করে কাজ করে, যার প্রতিটিতে কিছু ডেটা থাকে। কম্পিউটার যেকোন মেমরি সেলকে সরাসরি অ্যাক্সেস করতে পারে, সেগুলি যে ক্রমেই সংরক্ষিত থাকুক না কেন। RAM-কে একটি কর্মক্ষেত্রের সাথে তুলনা করা যেতে পারে, যেখানে কম্পিউটারটি সক্রিয়ভাবে কাজ করছে এমন ডেটা সঞ্চয় করে, এটি পুনরুদ্ধার করার জন্য হার্ড ড্রাইভের জন্য অপেক্ষা না করেই দ্রুত ডেটা অ্যাক্সেস এবং পরিবর্তন করতে দেয়।

RAM বনাম ROM

র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) এবং রিড-অনলি মেমরি (ROM) উভয় ধরনের কম্পিউটার মেমরি ডেটা সঞ্চয় করার জন্য ব্যবহৃত হয়। RAM হল উদ্বায়ী (পরিবর্তনশীল; অপরিহার্য;) মেমরি, অর্থাৎ এতে সংরক্ষিত তথ্য অস্থায়ী এবং কম্পিউটার বন্ধ হয়ে গেলে তা হারিয়ে যাবে।

ROM হল নন-ভোলাটাইল মেমরি, অর্থাৎ এতে সংরক্ষিত তথ্য স্থায়ী থাকে এবং কম্পিউটার বন্ধ থাকা অবস্থায়ও থাকবে। রম রমের তুলনায় তুলনামূলকভাবে দ্রুত এবং সস্তা, তবে এটি শুধুমাত্র তাৎক্ষণিক ক্রিয়াকলাপের জন্য ব্যবহৃত ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।

অন্যদিকে, রম ধীরগতির এবং আরও ব্যয়বহুল, তবে কম্পিউটারের মৌলিক ইনপুট/আউটপুট সিস্টেম (BIOS) এর মতো স্থায়ী ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। RAM এবং ROM উভয়ই একটি কম্পিউটারের অপরিহার্য উপাদান এবং একসাথে তারা কম্পিউটারকে কাজ করতে সক্ষম করে।

RAM বনাম CPU

একটি CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) একটি কম্পিউটারের সিস্টেমের প্রধান উপাদান এবং সফ্টওয়্যার থেকে নির্দেশাবলী কার্যকর করার জন্য দায়ী।

RAM অস্থায়ীভাবে ডেটা সঞ্চয় করার জন্য ব্যবহৃত হয়, CPU এই ডেটা প্রক্রিয়া করার জন্য ব্যবহার করা হয় যাতে কম্পিউটার একটি কাজ সম্পাদন করতে পারে।

RAM এর প্রকারভেদ

RAM সম্পর্কে কথা বলার সময়, দুটি প্রাথমিক ধরনের RAM রয়েছে, যথা স্ট্যাটিক RAM (SRAM) এবং গতিশীল RAM (DRAM)। এসআরএএম হল এক ধরনের মেমরি যা কম্পিউটারে ক্যাশে মেমরি হিসেবে ব্যবহৃত হয় এবং রিফ্রেশ করার প্রয়োজন হয় না, এটি তুলনামূলকভাবে দ্রুত করে।

অন্যদিকে, DRAM প্রধান মেমরির জন্য ব্যবহৃত হয় এবং এর বিষয়বস্তু বজায় রাখার জন্য একটি ধ্রুবক রিফ্রেশের প্রয়োজন হয়, তাই এটি SRAM এর চেয়ে ধীর। কম্পিউটার পরিচালনার জন্য উভয় ধরনের র‍্যাম অপরিহার্য, কারণ RAM ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধারের জন্য দায়ী।

স্টেম পারফরম্যান্সের ক্ষেত্রে RAM সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি কারণ এটি প্রসেসরকে দ্রুত প্রয়োজনীয় ডেটা অ্যাক্সেস করতে দেয়। এখন, আমরা বিভিন্ন ধরনের RAM এবং কিভাবে তারা সিস্টেমের কর্মক্ষমতা প্রভাবিত করে তা নিয়ে আলোচনা করব। আমরা প্রতিটি ধরনের RAM-এর বিভিন্ন স্পেসিফিকেশন দেখব এবং তাদের জন্য উপযুক্ত বিভিন্ন অ্যাপ্লিকেশনের সাথে তুলনা করব। একটি প্রদত্ত সিস্টেমের জন্য কোন ধরনের RAM সবচেয়ে ভালো তা কীভাবে নির্ধারণ করা যায় তাও আমরা আলোচনা করব।

একটি প্রদত্ত কম্পিউটারের সাথে একটি RAM মডিউল সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য, মডিউলটিকে মাদারবোর্ডের ফর্ম ফ্যাক্টর, গতি এবং মেমরির প্রকারের সাথে মেলে। ফর্ম ফ্যাক্টরটি RAM মডিউলের আকার এবং আকৃতি নির্দেশ করে এবং গতি তার ঘড়ির হার নির্দেশ করে।

মেমরি টাইপ বলতে বোঝায় ব্যবহৃত RAM এর ধরন, যেমন DDR, DDR2, DDR3, DDR4 ইত্যাদি। সামঞ্জস্য গুরুত্বপূর্ণ কারণ মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন RAM মডিউলগুলি সিস্টেমের ক্ষতি করতে পারে। উপরন্তু, সঠিক RAM টাইপ ব্যবহার করা গুরুত্বপূর্ণ, কারণ এটি সিস্টেমের কর্মক্ষমতা প্রভাবিত করবে।

1. DRAM (ডাইনামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি)

DRAM, বা ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি, বর্তমানে ব্যবহৃত সবচেয়ে সাধারণ ধরনের RAM। এটি এক ধরনের উদ্বায়ী মেমরি, যার অর্থ পাওয়ার বন্ধ হয়ে গেলে এর বিষয়বস্তু হারিয়ে যায়। DRAM অন্যান্য ধরনের র‍্যামের তুলনায় অনেক দ্রুত এবং অন্যান্য ধরনের থেকে বেশি ডেটা সঞ্চয় করতে পারে। এটিও সবচেয়ে সাশ্রয়ী টাইপের র‍্যাম। DRAM কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক্সে ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয় যা দ্রুত অ্যাক্সেস করা প্রয়োজন।

2. SRAM (স্ট্যাটিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি)

এসআরএএম (স্ট্যাটিক র‌্যান্ডম অ্যাক্সেস মেমরি) হল এক ধরনের র‌্যাম যা স্ট্যাটিক অবস্থায় ডেটা সঞ্চয় করে। এটি DRAM এর চেয়ে অনেক দ্রুত এবং কম শক্তি ব্যবহার করে, এটি গেমিং কনসোল, কম্পিউটার এবং বৈজ্ঞানিক যন্ত্রের মতো উচ্চ-পারফরম্যান্স অ্যাপ্লিকেশনের জন্য আদর্শ করে তোলে। এসআরএএম প্রতি বিটে ছয়টি ট্রানজিস্টর এবং একটি একক ক্যাপাসিটর দিয়ে তৈরি, এটিকে অন্যান্য র‌্যাম ধরনের তুলনায় আরও কমপ্যাক্ট এবং দ্রুততর করে তোলে। SRAM DRAM এর চেয়ে বেশি ব্যয়বহুল, তবে এটি বিনিয়োগের জন্য উপযুক্ত কারণ এটি সিস্টেমের কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

3. SDRAM (সিঙ্ক্রোনাস ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি)

SDRAM (সিঙ্ক্রোনাস ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি) হল এক ধরনের Random Access Memory যা প্রসেসরের ঘড়ির গতির সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়। এই সিঙ্ক্রোনাইজেশনটি প্রসেসরকে দক্ষতার সাথে ডেটা পড়তে এবং লিখতে দেয়, যা SDRAM কে অন্যান্য ধরণের RAM থেকে দ্রুততর করে তোলে। এটি সাধারণত ব্যক্তিগত কম্পিউটার, সার্ভার এবং অন্যান্য ডিভাইসে ব্যবহৃত হয় যার জন্য উচ্চ-পারফরম্যান্স ডেটা প্রসেসিং প্রয়োজন। গতি, শক্তি এবং খরচের সর্বোত্তম ভারসাম্য প্রদানের জন্য SDRAM প্রায়শই অন্যান্য RAM এর প্রকারের সাথে একত্রে ব্যবহৃত হয়।

4. DDR SDRAM (ডাবল ডেটা রেট SDRAM)

DDR SDRAM (ডাবল ডেটা রেট SDRAM) - DDR SDRAM হল এক ধরনের RAM যা SDRAM-এর দ্বিগুণ গতিতে চলে, ব্যান্ডউইথের দ্বিগুণ। এটি SDRAM এর চেয়ে বেশি ব্যয়বহুল, তবে এর দ্রুত গতি দ্রুত ডেটা স্থানান্তর করতে দেয়, যার ফলে সিস্টেমের কর্মক্ষমতা উন্নত হয়। DDR SDRAM হল আধুনিক কম্পিউটারে সবচেয়ে সাধারণ ধরনের RAM, যা ডেস্কটপ এবং ল্যাপটপ উভয় সিস্টেমেই ব্যবহৃত হয়। এটি DDR2 থেকে DDR4 পর্যন্ত বিভিন্ন গতি এবং ক্ষমতায় পাওয়া যায়।

5. RDRAM (রামবাস ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি)

RDRAM (RAMBUS Dynamic Random Access Memory) হল এক ধরনের RAM যা 1990 এর দশকের শেষের দিকে Rambus Inc. দ্বারা তৈরি করা হয় এবং এটি ডাইরেক্ট RDRAM নামেও পরিচিত। এটি একটি উচ্চ-গতির বাসের চারপাশে ভিত্তিক সিঙ্ক্রোনাস DRAM (SDRAM) মেমরির একটি প্রকার। এটির একটি 16-বিট বা 32-বিট বাস প্রস্থ রয়েছে এবং এটি 800MHz পর্যন্ত গতিতে চলতে পারে, যা প্রচলিত SDRAM থেকে অনেক দ্রুত। RDRAM এর উচ্চ কার্যক্ষমতার কারণে কম্পিউটার সিস্টেমে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু প্রচলিত SDRAM থেকে এটি বেশি ব্যয়বহুল। এটি মেমরির লেটেন্সি কমাতে এবং মেমরি ব্যান্ডউইথ বাড়ানোর ক্ষমতার জন্য পরিচিত, এটি এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি আদর্শ পছন্দ যা দ্রুত অ্যাক্সেস করার জন্য প্রচুর পরিমাণে ডেটা প্রয়োজন।

6. GDDR (গ্রাফিক্স ডাবল ডেটা রেট মেমরি)

GDDR (গ্রাফিক্স ডাবল ডেটা রেট মেমরি) হল এক ধরনের RAM যা বিশেষভাবে গ্রাফিক্স কার্ডের জন্য ডিজাইন করা হয়েছে। এটি প্রায়শই ভিডিও কার্ডগুলিতে পাওয়া যায় এবং এটি অন্যান্য ধরণের RAM এর চেয়ে দ্বিগুণ দ্রুত ডেটা স্থানান্তর করতে সক্ষম। জিডিডিআর প্রথাগত ধরনের র‌্যামের তুলনায় উচ্চ ব্যান্ডউইথ অফার করে এবং অনেক সাম্প্রতিক পিসি গেমে ব্যবহৃত হয়। এটি সার্ভারেও ব্যবহার করা যেতে পারে, কারণ এটি উচ্চতর নির্ভরযোগ্যতা এবং দ্রুত গতি প্রদান করে। জিডিডিআর প্রথাগত র‍্যামের চেয়েও বেশি শক্তি-দক্ষ, যা এটিকে এমন ডিভাইসগুলির জন্য আদর্শ করে তোলে যার জন্য প্রচুর শক্তি প্রয়োজন৷

7. GDDR2

GDDR2 হল গ্রাফিক্স ডাবল ডেটা রেট সিঙ্ক্রোনাস ডায়নামিক র‌্যান্ডম অ্যাক্সেস মেমরি বা GDDR-এর দ্বিতীয় প্রজন্ম এবং এটি গ্রাফিক্স কার্ডের গতি বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। এটি আজ অবধি ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি অনেক মধ্য-পরিসরের গ্রাফিক্স কার্ডে পাওয়া যায়। GDDR2-এ মূল GDDR-এর ডাটার হার দ্বিগুণ, এবং এটি একটি উন্নত ইন্টারফেস ব্যবহার করে এবং এর কার্যকারিতা বাড়াতে আরও ভাল ত্রুটি সংশোধন করে। এটি GDDR-এর তুলনায় উচ্চ ঘড়ির গতিতেও চলে, এটি গেমারদের জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে যারা তাদের গ্রাফিক্স কার্ড থেকে আরও ভাল পারফরম্যান্স পেতে চাইছে।

8. GDDR3

GDDR3 (গ্রাফিক্স ডাবল ডেটা রেট 3) হল এক ধরনের RAM যা বিশেষভাবে গ্রাফিক্স কার্ডের জন্য ডিজাইন করা হয়েছে। এটি SDRAM (সিঙ্ক্রোনাস ডায়নামিক র‌্যান্ডম অ্যাক্সেস মেমরি) এর একটি রূপ যা GPU-তে ব্যবহৃত হয় এবং উচ্চ ব্যান্ডউইথ অ্যাপ্লিকেশনের জন্য অপ্টিমাইজ করা হয়। GDDR3 অনেক গেমিং গ্রাফিক্স কার্ডে ব্যবহার করা হয়, এবং এর উচ্চতর কর্মক্ষমতা এবং গতির জন্য পরিচিত। অন্যান্য ধরনের RAM এর তুলনায়, GDDR3 এর ডেটা স্থানান্তর হার অনেক বেশি এবং এটি একবারে আরও ডেটা পরিচালনা করতে সক্ষম। গ্রাফিক্স কার্ড নির্মাতাদের কাছ থেকে এর চাহিদা বেশি হওয়ার কারণে এটি অন্যান্য ধরনের র‍্যামের চেয়েও বেশি ব্যয়বহুল।

মোবাইলের র‍্যাম বনাম কম্পিউটার র‍্যাম

ল্যাপটপ এর RAM

মোবাইল র‍্যাম এবং কম্পিউটার র‍্যাম উভয় প্রকার র‍্যান্ডম এক্সেস মেমরি (র‍্যাম)। মোবাইল র‍্যাম মোবাইল ডিভাইস যেমন স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য পোর্টেবল ডিভাইসের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী তৈরি করা হয়েছে।

এটি ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলিতে দ্রুত অ্যাক্সেস প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে, দীর্ঘ ব্যাটারি লাইফ এবং দ্রুত কর্মক্ষমতা সক্ষম করে৷ কম্পিউটার RAM একটি ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে অতিরিক্ত মেমরি ক্ষমতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এ

টি সাধারণত মোবাইল র‍্যামের চেয়ে বেশি শক্তিশালী এবং দ্রুত ডেটা অ্যাক্সেস এবং আরও দক্ষ মাল্টিটাস্কিং ক্ষমতা প্রদান করতে পারে। উভয় ধরনের RAM আপনার ডিভাইসের সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করার জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু মোবাইল RAM এর ছোট আকার এবং সীমিত পাওয়ার প্রয়োজনীয়তার কারণে মোবাইল ডিভাইসের জন্য উপযুক্ত।

RAM ব্যাবহারের এর সুবিধা

র‍্যাম, বা র‌্যান্ডম অ্যাক্সেস মেমরি হল এক ধরনের কম্পিউটার মেমরি যা কম্পিউটারে সক্রিয়ভাবে ব্যবহৃত ডেটা এবং প্রোগ্রামগুলিতে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়। এটি কম্পিউটিং সিস্টেমের একটি মূল উপাদান এবং এর সুবিধা অনেক।

  • প্রথম এবং সর্বাগ্রে, RAM ডেটা এবং প্রোগ্রামগুলিতে দ্রুত অ্যাক্সেস সরবরাহ করে, যা একটি আরও দক্ষ কম্পিউটার অপারেশনের দিকে পরিচালিত করে।
  • এটি তুলনামূলকভাবে সস্তা এবং আপগ্রেড করা সহজ, এটি কম্পিউটার ব্যবহারকারীদের জন্য একটি সাশ্রয়ী মূল্যের বিকল্প তৈরি করে।
  • RAM কম্পিউটার মেমরির অন্যান্য রূপের তুলনায় আরো নির্ভরযোগ্য, কারণ এটির বিষয়বস্তু বজায় রাখতে কোন শক্তির প্রয়োজন হয় না।
  • RAM একটি উদ্বায়ী মেমরি, যার অর্থ এটি মুছে ফেলা হয় যখন পাওয়ার বন্ধ করা হয়, ডেটা এবং প্রোগ্রামগুলির দুর্নীতি প্রতিরোধ করে।
  • RAM যে কোনো আধুনিক কম্পিউটিং সিস্টেমের একটি অপরিহার্য উপাদান।

আপনার কত RAM প্রয়োজন?

আপনার কতটা RAM প্রয়োজন তা নির্ধারণ করার সময়, এটি নির্ভর করে আপনি আপনার কম্পিউটারের সাথে কী ধরনের কাজ করবেন। বেসিক ওয়েব ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিং এবং অন্যান্য হালকা কাজের জন্য, 4GB RAM যথেষ্ট হওয়া উচিত।

গেমিং, ভিডিও এডিটিং বা 3D মডেলিং-এর মতো আরও নিবিড় কাজের জন্য 8GB বা তার বেশি সুপারিশ করা হয়। সবচেয়ে নিবিড় কাজের জন্য, যেমন 4K রেজোলিউশন সহ ভিডিও সম্পাদনা, বা 3D রেন্ডারিং, 16GB বা তার বেশি প্রয়োজন হতে পারে। শেষ পর্যন্ত, এটি নির্ভর করে আপনি যে ধরনের কাজগুলি সম্পাদন করবেন এবং সেগুলি কতটা নিবিড় হবে তার উপর।

আপনার প্রয়োজনীয় RAM এর ধরন আপনার কম্পিউটারের মাদারবোর্ডের উপর নির্ভর করে। বেশিরভাগ আধুনিক পিসি DDR4 RAM ব্যবহার করে।

আপনি যদি স্ক্র্যাচ থেকে একটি কম্পিউটার তৈরি করেন, তবে আপনার কেনা RAM আপনার মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনার কম্পিউটারের হার্ডওয়্যার আপগ্রেড করার ক্ষেত্রে বিভিন্ন ধরনের RAM সম্পর্কে জানা আপনাকে আরও সচেতন সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।

RAM আপগ্রেড করার সুবিধা

RAM হল এক ধরনের কম্পিউটার মেমরি যা প্রসেসর দ্বারা দ্রুত পুনরুদ্ধারের জন্য ডেটা এবং নির্দেশাবলী সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এটি একটি উদ্বায়ী মেমরি হিসাবে বিবেচিত হয় কারণ কম্পিউটার থেকে শক্তি সরানো হলে এটি হারিয়ে যায়। একটি কম্পিউটারে র‍্যামের পরিমাণ নির্ধারণ করে যে কতটা ডাটা সংরক্ষণ করা যায় এবং দ্রুত অ্যাক্সেস করা যায়।

RAM প্রোগ্রামগুলিকে দ্রুত এবং মসৃণভাবে চালানোর অনুমতি দেয়। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে, RAM আরও আকার এবং ক্ষমতায় উপলব্ধ হয়েছে। সঠিক সুবিধার সাথে, বেশিরভাগ কম্পিউটারে RAM আপগ্রেড করা সম্ভব। এটি সাধারণত অতিরিক্ত RAM মডিউল যোগ করে বা বিদ্যমান মডিউলগুলিকে উচ্চ ক্ষমতাসম্পন্ন দিয়ে প্রতিস্থাপন করে করা হয়।

কম্পিউটার র‍্যামের দাম

RAM এর দাম ব্র্যান্ড, ক্ষমতা এবং গতির মতো একাধিক কারণের উপর নির্ভর করে এবং সাধারণত গিগাবাইটে (GB) পরিমাপ করা হয়। সাধারণত, একটি কম্পিউটার সিস্টেমে যত বেশি র‍্যাম থাকবে, এটি তত বেশি ব্যয়বহুল হবে। যাইহোক, প্রযুক্তির উন্নতি অব্যাহত থাকায় এবং নতুন পণ্য উপলব্ধ হওয়ার সাথে সাথে RAM এর দাম সময়ের সাথে সাথে হ্রাস পাচ্ছে। এই মুহুর্তে, স্পেসিফিকেশনের উপর নির্ভর করে RAM এর দাম প্রায় ১০০০৳ থেকে ১০,০০০৳ এর মধ্যে। শেষ পর্যন্ত, ব্যবহারকারীর চাহিদা এবং বাজেটের উপর ভিত্তি করে RAM এর পরিমাণ এবং এর সাথে সম্পর্কিত খরচ বেছে নেওয়া উচিত।

RAM যে কোনো কম্পিউটার সিস্টেমের একটি অপরিহার্য উপাদান। এটি প্রাথমিক মেমরি যেখানে সমস্ত ডেটা এবং নির্দেশাবলী সংরক্ষণ করা হয় এবং অ্যাক্সেস করা হয়। RAM ডেটা এবং নির্দেশাবলীতে দ্রুত অ্যাক্সেস প্রদান করে, তাই এটি অন্যান্য স্টোরেজ ডিভাইস থেকে ডেটা অ্যাক্সেস করতে যতটা লাগে তার চেয়ে অনেক কম সময়ের মধ্যে পুনরুদ্ধার করা যেতে পারে। RAM কীভাবে কাজ করে তা জানা এবং এর কার্যকারিতা বোঝা আপনাকে আপনার কম্পিউটার সিস্টেমের জন্য প্রয়োজনীয় RAM-এর ধরণ সম্পর্কে অবগত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন

May 24, 2023
টেলিমেডিসিন কি ? বাংলাদেশে টেলিমেডিসিন সেবা সম্পর্কে বিস্তারিত
টেলিমেডিসিন (Telemedicine) হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে সাস্থ্য সেবা গ্রহণ ও প্রদান করার…
May 22, 2023
ড্রোন ক্যামেরা দাম কত [May 2023] কোথায় পাবেন
ড্রোন ক্যামেরা কেনার সময়, খরচ বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ড্রোনগুলো ভিডিওগ্রাফি এবং ফটোগ্রাফির জন্য…
May 16, 2023
রোবটিক্স কাকে বলে ? রোবটিক্স ইঞ্জিনিয়ারিং
রোবোটিক্স হল প্রযুক্তির একটি ক্ষেত্র যেখানে রোবট ডিজাইন, নির্মাণ এবং পরিচালনা জড়িত। এই রোবটগুলি ফ্যাক্টরি…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link