Bangla courses
February 3, 2023

হারানো মোবাইল খুজে পাওয়ার উপায় (IMEI দিয়ে চোর ধরার উপায়)

বর্তমান যুগে জিপিএস, একটি সিম কার্ড বা ইন্টারনেট ব্যবহার ছাড়া আপনার হারিয়ে যাওয়া ফোনটি সনাক্ত করা সম্ভব। যা প্রয়োজন তা হল হারিয়ে যাওয়া ফোনের IMEI নম্বর।

ফোনটির বাক্সে IMEI নম্বর পাবেন। বাক্সে যে স্টিকার লাগানো সেটাতে মডেল এবং সিরিয়াল নম্বরের মতো ১৫-সংখ্যার IMEI নম্বর হয়ে থাকে।

চলুন তাহলে দেখে নিই কিভাবে আপনার হারানো মোবাইল খুজে পেতে পারেন।

IMEI নাম্বার কি?

IMEI নাম্বার

প্রতিটি ফোন একটি স্বতন্ত্র ১৫-সংখ্যার IMEI (আন্তর্জাতিক মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর দ্বারা চিহ্নিত করা হয়। এটি আপনার ফোনের জন্য অপরিবর্তনীয় সনাক্তকরণ নম্বর।

আপনি যদি একটি নতুন ফোন কিনে থাকেন, আপনি সবসময় বাক্সে বা সেটিংস বিভাগে IMEI চেক করতে পারেন৷ যদি আপনার ফোন কখনো চুরি হয়ে যায় বা হারিয়ে যায়। তাহলে এই নম্বরটি নোট করে রাখতে হবে এবং একটি নিরাপদ স্থানে রাখতে হবে।

এটি সিম কার্ড নির্বিশেষে ডিভাইস সনাক্ত করতে ব্যবহৃত হয় এবং একটি ডিভাইস চুরি বা হারিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

*#০৬# ব্যবহার করে করে আপনি IMEI নাম্বার দেখতে পারবেন। আপনার ফোন যদি দুইটি সিম থাকে তাহলে আপনি দুইটি IMEI নাম্বার দেখতে পারবেন।

IMEI ডিভাইস প্রস্তুতকারকের ডাটাবেসে সংরক্ষণ করা হয় এবং একটি ডিভাইস সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে।

এটি একটি ডিভাইসকে ব্ল্যাকলিস্ট করতে এবং চুরি বা ক্ষতির ঘটনাতে এটিকে যেকোনো মোবাইল নেটওয়ার্কে ব্যবহার করা বন্ধ করতেও ব্যবহার করা যেতে পারে।

কিভাবে হারানো মোবাইল ফোন উদ্ধার করবেন?

কিভাবে হারানো মোবাইল ফোন উদ্ধার করবেন

একটি হারানো বা চুরি হওয়া মোবাইল ডিভাইস পুনরুদ্ধার করা একটি কঠিন প্রক্রিয়া হতে পারে। তবে এটি অসম্ভব না। এটি ফিরে পাওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন৷

  • প্রথম, আপনার চুরির বিষয়ে পুলিশকে রিপোর্ট করা উচিত, এবং ফোনের সিরিয়াল নম্বর এবং আইএমইআই নম্বরের মতো প্রাসঙ্গিক তথ্য প্রদান করা উচিত।
  • নেটওয়ার্ক থেকে আপনার ডিভাইস খুঁজতে করতে আপনার সিম পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করে আপনার নাম্বারটি সাময়িকভাবে ব্লক বা বন্ধ করে দেওয়া উচিৎ।
  • এছাড়াও আপনি আপনার ডিভাইসের অবস্থান ট্র্যাক করতে পারেন যদি এতে Android বা iOS অপারেটিং সিস্টেমের থাকে। আপনি Find My App বা Google Find My Device ব্যবহার করতে পারেন।

কিভাবে পুলিশ IMEI নম্বর ট্রাক করে?

IMEI (আন্তর্জাতিক মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর, যা প্রতিটি ফোনের জন্য নির্ধারিত একটি অনন্য 15-সংখ্যার নম্বর, পাওয়া যাবে।

আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া সেল ফোন খুঁজে পেতে পুলিশ এই নম্বরটি ব্যবহার করতে পারে।

IMEI নম্বরটি পুলিশকে আপনার ফোনটিকে সুনির্দিষ্ট বা সংলগ্ন সেল ফোন টাওয়ারে ট্র্যাক করতে সক্ষম করে, এমনকি যদি আপনি কথোপকথনের সময় একটি ভিন্ন সিম কার্ড ব্যবহার করেন তাতেও কোন সমস্যা হবে না।

চোর কি IMEI নম্বর পরিবর্তন করতে পারে?

হ্যাঁ, "ফ্ল্যাশার" নামক একটি টুল ব্যবহার করে চোরেরা চুরি হওয়া মোবাইল ফোনের IMEI নম্বর পরিবর্তন করতে পারে৷ এটি একটি কমপ্যাক্ট, অত্যাধুনিক গ্যাজেট যা হ্যান্ডসেটটিকে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করতে সহায়তা করে এবং ব্যবহারকারীকে IMEI নম্বর পরিবর্তন করতে সক্ষম করে৷ IMEI নম্বর পরিবর্তন হয়ে গেলে হারিয়ে যাওয়া সেল ফোন খুঁজে পাওয়া কার্যত অসম্ভব।

IMEI নম্বর আনলক করা যাবে?

আপনার IMEI নম্বরটি ব্লক হয়ে গেলে কালো তালিকাভুক্ত করা হবে। যার ফলে আপনার ফোন ব্যাবহার করা অসম্ভব হয়ে পড়বে। সংক্ষেপে, গ্যাজেটটি নিরাপত্তার করণে অক্ষম করা হয়েছে, যেমন চুরির ঘটনা গুলির কারণে। সমস্যাটি সমাধান হয়ে গেলে, কালো তালিকাভুক্ত IMEI নম্বরটি আনলক করা বৈধ।

আপনি কিভাবে হারিয়ে যাওয়া সেল ফোন সনাক্ত করবেন যেটি বন্ধ আছে?

Google অবস্থান এখন টাইমলাইন হিসাবে উল্লেখ করা হয়, আপনি একটি হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে পারেন যা বন্ধ আছে৷ ফোনটিকে অবশ্যই আপনার Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে এবং এটি বন্ধ হওয়ার আগে একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আপনি কিভাবে আপনার আইফোনটি অফলাইনে খুঁজে পাবেন?

ব্যাটারি শেষ হয়ে গেলেও বা ডেটা অক্ষম থাকলেও আপনি এখনও আপনার ফোন খুঁজে পেতে পারেন৷ যতক্ষণ এটি বন্ধ না করা হয়, আপনার আইফোনের ব্লুটুথ অবস্থান ক্ষমতা আপনাকে এটি খুঁজে পেতে সহায়তা করবে।

আপনি কিভাবে আপনার ফোনের লোকেশন হিস্টিরি ট্রাক করবেন?

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার স্মার্টফোনে, টাইমলাইন-এ যান।
  • সেটিংস > লোকেশন হিস্ট্রি যান।
  • এখন লোকেশন হিস্টিরি সক্ষম করুন বা লোকেশন হিস্টিরি বিরতি দিন নির্বাচন করুন।
  • আপনি কিভাবে আপনার হারিযে যাওয়া মোবাইল ফোনটি ব্লক করবেন?
  • android.com/find-এ যান এবং আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন।
  • হারিয়ে যাওয়া ফোনটির নোটিফিকেশন পাবেন
  • গুগল ম্যাপে, আপনি আপনার ফোনের অবস্থান পাবেন
  • আপনি কি করতে চান তা চয়েজ করুন। প্রয়োজন হলে প্রথমে Enable lock & erase এ ক্লিক করুন।

শেষ কথা, মোবাইল ফোন আমারদের অতিব প্রয়োজনিয় সেবা মাধ্যম, এর সুরক্ষার দয়িত্ব নিজের একান্ত দায়িত্ব ও কর্তব্য। আর নিজের সকল বিষয়ে একটু বেশী সতর্ক থাকা অনেক গুরুত্বপূর্ণ।

তাই আশা করি কারো ফোন হারিয়ে গেলে উপরের নিয়মটি অনুসরণ কররেই আপনার হারিয়ে যাওয়া ফোনটি খুজে পেতে আনেক সুবিধা হবে। এছাড়া আপনার এ সক্রান্ত কোন তথ্য জানার থাকলে কমেন্টে মাধ্যমে জানাতে পারেন। এত সাথে থাকর জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

May 24, 2023
টেলিমেডিসিন কি ? বাংলাদেশে টেলিমেডিসিন সেবা সম্পর্কে বিস্তারিত
টেলিমেডিসিন (Telemedicine) হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে সাস্থ্য সেবা গ্রহণ ও প্রদান করার…
May 22, 2023
ড্রোন ক্যামেরা দাম কত [May 2023] কোথায় পাবেন
ড্রোন ক্যামেরা কেনার সময়, খরচ বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ড্রোনগুলো ভিডিওগ্রাফি এবং ফটোগ্রাফির জন্য…
May 16, 2023
রোবটিক্স কাকে বলে ? রোবটিক্স ইঞ্জিনিয়ারিং
রোবোটিক্স হল প্রযুক্তির একটি ক্ষেত্র যেখানে রোবট ডিজাইন, নির্মাণ এবং পরিচালনা জড়িত। এই রোবটগুলি ফ্যাক্টরি…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link