Bangla courses
January 4, 2023

মার্কেটিং ম্যানেজার এর কাজ কি কি

মার্কেটিং ম্যানেজার (Marketing Manager) একটি ব্র্যান্ড বা একটি কোম্পানি যেসব পণ্য বিক্রি বা সেবা প্রদান করে- সেগুলি প্রচার এবং পরিচালনা করেন।

সাধারণত মার্কেটিং ম্যানেজারদের নিয়োগ করা হয় কোম্পানি থেকে গ্রাহকদের কেনার জন্য আরও আকৃষ্ট করার জন্য এবং পন্যের মার্কেটিং করা বা প্রচারাভিযান চালিয়ে ব্র্যান্ড সচেতনতা বাড়াতে।

আপনি যদি একজন মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করতে বা আপ্লাই করতে চান তাহলে পড়তে থাকুন। এই ব্লগ পোস্টে, আমি একজন মার্কেটিং ম্যানেজারের চাকরি, মূল দায়িত্ব এবং সফল হওয়ার প্রয়োজনীয় দক্ষতা নিয়ে আলোচনা করব।

আসুন জেনে নেই, মার্কেটিং ম্যানেজার এর কাজ কী, দায়িত্ব কি ও কি কি যোগ্যতা লাগে।

মার্কেটিং ম্যানেজার বলতে কি বুঝায়?

একজন মার্কেটিং ম্যানেজারের কাজ যে কোন ব্যবসার একটি অবিচ্ছেদ্য অংশ। তারা কাজ করে যেন কোম্পানির বিপণন কৌশলগুলি (marketing strategy) দক্ষতার সাথে এবং কার্যকরভাবে প্রয়োগ করা হয়।

কোম্পানির ব্র্যান্ড এবং গ্রাহক বেস বাড়ানোর জন্য একটি ব্যাপক বিপণন পরিকল্পনা তৈরি করা এবং কার্যকর করা বিপণন ব্যবস্থাপকের (Marketing Manager) দায়িত্ব।

একজন মার্কেটিং ম্যানেজারের দায়িত্ব শিল্প বা পণ্য, ব্যবসার আকার এবং প্রতিষ্ঠানের লক্ষ্যের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যাইহোক, মার্কেটিং ম্যানেজারের মূল উদ্দেশ্য হল ব্যবসার দৃশ্যমানতা এবং লাভজনকতা বৃদ্ধি করা।

একজন বিপণন ব্যবস্থাপককে সফল হওয়ার জন্য সৃজনশীল সমস্যা সমাধান থেকে শুরু করে গ্রাহক বিভাজন পর্যন্ত বিস্তৃত দক্ষতা থাকতে হবে। তাদের অবশ্যই একটি দলের সাথে স্বাধীনভাবে এবং সহযোগিতামূলকভাবে কাজ করতে সক্ষম হতে হবে।

মার্কেটিং ম্যানেজার এর প্রধান কাজসমূহ

১. লক্ষ্য বাজার বা ক্রেতা শনাক্ত করা এবং তাদের কাছে পৌঁছানোর কৌশল তৈরি করা

একজন বিপণন ব্যবস্থাপক হিসাবে, আপনার প্রাথমিক কাজগুলির মধ্যে একটি হল লক্ষ্য বাজারগুলি সনাক্ত করা এবং তারপরে তাদের পৌঁছানোর জন্য সর্বোত্তম কৌশলগুলি নির্ধারণ করা।

লক্ষ্য বাজার (target market)হল এমন একদল লোক যাদের বয়স, আয় এবং জীবনযাত্রার মতো ভাগ করা বৈশিষ্ট্যের কারণে একটি পণ্যের সম্ভাব্য গ্রাহক হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এর মধ্যে লক্ষ্য ক্রেতা এবং তাদের চাহিদা বোঝার জন্য জনসংখ্যা এবং গ্রাহকের পছন্দ, অপছন্দ, কেনার ক্ষমতা, মাসিক আয়, নিত্য প্রয়োজনীয় পণ্যে মতো ডেটা বিশ্লেষণ করতে হয়। ইংরেজিতে এটাকে Buyers Persona বলে।

লক্ষ্য বাজার বা ক্রেতা শনাক্ত করা
লক্ষ্য বাজার বা ক্রেতা শনাক্ত করা। ইমেজঃ হাবসস্পট

এর অর্থ পণ্য বা পরিষেবাগুলির বিজ্ঞাপন, প্রচার এবং বিতরণ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করতে অন্যান্য দলের সাথে কাজ করা। অতিরিক্তভাবে, আপনাকে বিপণন প্রচারাভিযান তৈরি করতে সক্ষম হতে হবে যা লক্ষ্য বাজারে পৌঁছানোর জন্য ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া পোস্টের মতো বিষয়বস্তু তৈরি করা অন্তর্ভুক্ত যা লক্ষ্য দর্শকদের সাথে অনুরণিত হয়।

২. মার্কেটিং স্ট্রাটেজি তৈরি ও পরিচালনা করা

একজন বিপণন ব্যবস্থাপক হিসাবে, প্রচারাভিযানের প্লান তৈরি এবং পরিচালনা করা আপনার কাজের একটি মূল অংশ।

এর মধ্যে পরিকল্পনা, বাজেট এবং প্রচারাভিযান চালানো জড়িত যা রূপান্তর চালাবে এবং ব্র্যান্ড সচেতনতা তৈরি করবে।

সঠিক শ্রোতাদের কাছে সঠিক বার্তা পেতে আপনাকে কৌশলগতভাবে চিন্তা করতে, আকর্ষক সামগ্রী তৈরি করতে এবং বিভিন্ন কৌশল ব্যবহার করতে হবে।

এর মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য ডিজিটাল চ্যানেলে প্রচারাভিযান সেট আপ করা থেকে শুরু করে পিআর এবং প্রভাবশালী বিপণনের জন্য কৌশল তৈরি করা পর্যন্ত করতে হতে পারে।

সর্বাধিক ROI-এর জন্য অপ্টিমাইজ করার জন্য আপনাকে প্রচারাভিযানের ফলাফলগুলি পরিমাপ ও নিরীক্ষণ করতে হয় ও প্রয়োজনে মডিফাই করতে হয়।

৩. বাজারের ট্রেন্ড ও কাস্টমারের প্রবণতা বিশ্লেষণ করা

মার্কেটিং ম্যানেজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং চলমান দায়িত্বগুলির মধ্যে একটি হল বাজারের প্রবণতা বিশ্লেষণ করা।

এতে গ্রাহকের চাহিদা, পছন্দ এবং কেনার অভ্যাস অধ্যয়ন করা জড়িত যাতে সামগ্রিকভাবে বাজারকে আরও ভালভাবে বোঝা যায় এবং সুযোগের ক্ষেত্রগুলি চিহ্নিত করা যায়।

বাজার বিশ্লেষণে আপনাকে অন্য প্রতিযোগি এবং তাদের কৌশলগুলি নিয়ে গবেষণা করা, গ্রাহকের জনসংখ্যা এবং মার্কেট শেয়ার এবং বাজারের খবর পর্যবেক্ষণ করতে হবে।

এই তথ্যের সাহায্যে, আপনি একটি কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করতে পারেন যা লক্ষ্য দর্শকদের কাছে আরও ভালভাবে পৌঁছাতে সক্ষম করবে।

৪. বিপণন উদ্যোগের সাফল্য মূল্যায়ন

সমস্ত মার্কেটিং উদ্যোগের সাফল্য মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে প্রচারাভিযানের কার্যকারিতা গবেষণা, বিশ্লেষণ পর্যালোচনা এবং বিনিয়োগের উপর রিটার্ন ট্র্যাক করা (ROI)।

গ্রাহকের যাত্রা, সেইসাথে বিক্রয় এবং অন্যান্য উদ্দেশ্যগুলিতে বিপণন প্রচেষ্টার প্রভাব বোঝাও অপরিহার্য। গ্রাহকের প্রতিক্রিয়া এবং সমীক্ষার মতো পরিমাণগত এবং গুণগত উভয় ডেটা বিশ্লেষণ করা এবং ফলাফলগুলি থেকে কার্যকর অন্তর্দৃষ্টি আঁকা গুরুত্বপূর্ণ।

বিপণন ব্যবস্থাপকের অবশ্যই বাজারের বর্তমান এবং আসন্ন প্রবণতাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ থাকা উচিত যাতে বিপণনের উদ্যোগগুলি প্রাসঙ্গিক এবং প্রভাবশালী থাকে।

৫. বাজেট নির্ধারণ ও ব্যবস্থাপনা

একজন মার্কেটিং ম্যানেজারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হল বাজেটের নির্ধারণ ও ব্যবস্থাপনা। বাজেট নির্ধারণের সময় একজন মার্কেটিং ম্যানেজারকে কোম্পানির বিক্রয় লক্ষ্য এবং উদ্দেশ্য বিবেচনা করতে হবে।

কোম্পানির সমস্ত মার্কেটিং কার্যক্রমে প্রয়োজনীয় তহবিল রয়েছে তা নিশ্চিত করে তাদের সেই অনুযায়ী বাজেট বরাদ্দ করতে হবে। বিপণন ব্যবস্থাপককে বাজেট ট্র্যাক করতে হবে তা নিশ্চিত করার জন্য যে এটি দক্ষতার সাথে এবং কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে এবং তারা প্রয়োজন অনুসারে বাজেট সামঞ্জস্য করবে।

এর মধ্যে রয়েছে সম্ভাব্য খরচ-সঞ্চয় কৌশল সম্পর্কে কোম্পানিকে পরামর্শ দেওয়া এবং বিপণন কার্যক্রমের বিনিয়োগের উপর রিটার্ন মূল্যায়ন করা।

উপসংহারে, একজন মার্কেটিং ম্যানেজারের ভূমিকা বহুমুখী। এটি যেকোনো ব্যবসায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা এবং একটি অনন্য দক্ষতার প্রয়োজন যাতে সৃজনশীল সমস্যা-সমাধান, যোগাযোগ এবং গ্রাহকের প্রয়োজনীয়তা বোঝা অন্তর্ভুক্ত থাকে।

যে ব্যবসাগুলি তাদের লক্ষ্যে পৌঁছাতে চায় তাদের মার্কেটিং ম্যানেজারদের প্রয়োজন যারা সাফল্য অর্জনের শেষ উদ্দেশ্য নিয়ে পরিকল্পনা তৈরি করতে এবং বিকাশ করতে সহায়তা করতে পারে।

আরও পড়ুন

May 24, 2023
গ্রীজার পদের কাজ কি ? গ্রীজারের মানে কি
গ্রিজার (যা "তেল পরিষ্কারক" হিসাবেও পরিচিত) হলো কর্মী, যার প্রধান কর্ম যন্ত্রপাতির তেল পরিষ্কার করা।…
May 4, 2023
বিনা বেতনে ছুটির আবেদন (Format and Samples)
কর্মচারী যখন ব্যক্তিগত কারণে কোম্পানিতে অনুপস্থিতির জন্য অনুমতি অনুরোধ করেন, তখন সঠিক কর্তব্যপ্রাপ্ত ব্যক্তির কাছে একটি…
April 6, 2023
চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা
কতৃপক্ষ বা প্রতিষ্ঠানের কাছে কোন বিষয়ে আবেদন জানিয়ে যে পত্র বা দরখস্ত লেখা হয় তাকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link