Bangla courses
January 28, 2023

মার্কেটিং এক্সিকিউটিভ এর কাজ কি? বেতন, যোগ্যতা ও ক্যারিয়ার গাইড

মার্কেটিং এক্সিকিউটিভ হিসাবে একটি কর্মজীবন মার্কেটিং এর গতিশীল এবং লাভজনক জগতে প্রবেশ করার একটি দুর্দান্ত উপায়। একজন বিপণন নির্বাহী হিসাবে, আপনি বিপণন কৌশল তৈরি প্রচারাভিযান তত্ত্বাবধান এবং ফলাফল বিশ্লেষণের জন্য দায়ী থাকবেন। এই ভূমিকায় এক্সেল করার জন্য আপনার চমৎকার যোগাযোগ এবং সমস্যা সমাধানের দক্ষতা থাকতে হবে।

একটি ব্যবসার প্রচারের জন্য ওয়েবসাইট, ব্লগ এবং সোশ্যাল মিডিয়া চ্যানেলের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলি কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আপনার অবশ্যই ভাল ধারণা থাকতে হবে।

এই ব্লগ পোস্টটি একটি মার্কেটিং এক্সিকিউটিভের চাকরির একটি ওভারভিউ প্রদান করবে, যার মধ্যে বেতন , যোগ্যতা এবং ক্যারিয়ারের পথ রয়েছে। এটি এই অবস্থানে সফল হওয়ার জন্য কী কী প্রয়োজন সে সম্পর্কেও অন্তর্দৃষ্টি দেবে এবং কীভাবে সুযোগগুলির সর্বাধিক ব্যবহার করা যায় সে সম্পর্কে সুপরামর্শ দেবে

মার্কেটিং এক্সিকিউটিভ কাকে বলে

একজন মার্কেটিং এক্সিকিউটিভ হলেন একজন পেশাদার যিনি একটি ব্র্যান্ড বা পণ্যের বিপণন কৌশলগুলো বাস্তবায়ন এবং কার্যকর করার জন্য দায়ী।

মার্কেটিং এক্সিকিউটিভের কাজ হল বাজারের প্রবণতা এবং ভোক্তাদের আচরণ বিশ্লেষণ করা, ব্যাপক বিপণন পরিকল্পনা এবং প্রচারাভিযান তৈরি করা এবং পরিকল্পনার কৌশলগত বাস্তবায়ন তদারকি করা।

মার্কেটিং এক্সিকিউটিভ বিনিয়োগের সর্বোচ্চ রিটার্ন নিশ্চিত করার জন্য সম্পদ বরাদ্দ, অন্যান্য বিভাগ এবং বহিরাগত অংশীদারদের সাথে সমন্বয় করার পাশাপাশি বিপণন প্রচারাভিযানের কর্মক্ষমতা পর্যবেক্ষণ ও মূল্যায়নের জন্য সবসময় দায়ী।

প্রয়োজনীয় যোগ্যতা এবং দক্ষতা

একজন মার্কেটিং এক্সিকিউটিভকে অবশ্যই এই ভূমিকায় সফল হওয়ার জন্য যোগ্যতা এবং দক্ষতার সমন্বয় থাকতে হবে। সাধারণত, এই ক্যারিয়ারে প্রবেশের জন্য মার্কেটিং, ব্যবসা, বিজ্ঞাপন বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন।

কিন্তু এটা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে নির্দিষ্ট বাজার এবং শিল্পের অভিজ্ঞতা এবং জ্ঞানও উপকারী হতে পারে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি, একজন মার্কেটিং এক্সিকিউটিভকে প্রচলিত প্রিন্ট, রেডিও এবং টেলিভিশন বিজ্ঞাপনের সাথে পরিচিত হতে হবে; সেইসাথে ডিজিটাল বিজ্ঞাপন পদ্ধতি যেমন সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, এবং কন্টেন্ট মার্কেটিং। পরিকল্পনায় পারদর্শী হওয়া উচিত।

মার্কেটিং এক্সিকিউটিভদের গড় বেতন

মার্কেটিং এক্সিকিউটিভদের গড় বেতন কোম্পানি, দলের আকার, অভিজ্ঞতার বছরের সংখ্যা এবং অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। গড়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে মার্কেটিং এক্সিকিউটিভরা BTD20,000 থেকে BTD35000 এর মধ্যে বার্ষিক বেতন পান। একজন অভিজ্ঞ এক্সিকিউটিভের বেতন বেশি হওয়া অস্বাভাবিক কিছু নয়। উপরন্তু, নির্বাহীরা বোনাস, বিক্রয় কমিশন এবং অন্যান্য সুবিধা পেতে পারেন। অতএব, আপনি যদি বিপণনে একটি কর্মজীবন বিবেচনা করছেন, তাহলে বেতনের পরিসীমা বোঝা গুরুত্বপূর্ণ যা আপনি আশা করতে পারেন।

ক্যারিয়ারের অগ্রগতির সুযোগ

মার্কেটিং এক্সিকিউটিভদের জন্য ক্যারিয়ারের অগ্রগতির সুযোগ প্রচুর, বিপণন ক্ষেত্রের মধ্যে প্রচারের বিভিন্ন পথ সহ। একজন মার্কেটিং এক্সিকিউটিভকে তাদের অভিজ্ঞতা এবং প্রতিষ্ঠানের চাহিদার উপর নির্ভর করে উচ্চ-স্তরের মার্কেটিং পদে উন্নীত করা যেতে পারে, যেমন একজন মার্কেটিং ম্যানেজার, ডিরেক্টর বা ভাইস প্রেসিডেন্ট।

অভিজ্ঞ মার্কেটিং এক্সিকিউটিভরাও মার্কেটিং-এ স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার জন্য বেছে নিতে পারেন, যা ব্র্যান্ড ম্যানেজমেন্ট এবং পরামর্শের মতো অতিরিক্ত কর্মজীবনের পথ খুলে দিতে পারে।

মার্কেটিং এক্সিকিউটিভ হওয়ার জন্য প্রয়োজনীয় স্কিল

মার্কেটিং এক্সিকিউটিভদের তাদের ভূমিকায় সফল হওয়ার জন্য বিভিন্ন ধরনের দক্ষতার প্রয়োজন।তা নিম্নে দেয়া হল:

1. কৌশলগত দৃষ্টি: কৌশলগতভাবে চিন্তা করার এবং বড় ছবি দেখার ক্ষমতা মার্কেটিং এক্সিকিউটিভদের জন্য অপরিহার্য। তাদের অবশ্যই সম্ভাব্য সমস্যাগুলি পূর্বাভাস দিতে, উদ্ভাবনী সমাধান তৈরি করতে এবং কার্যকর কৌশলগুলি বিকাশ করতে সক্ষম হতে হবে।

2. বিশ্লেষণাত্মক দক্ষতা: কার্যকর বিপণন প্রচারাভিযান বিকাশের জন্য মার্কেটিং এক্সিকিউটিভদের অবশ্যই দ্রুত এবং সঠিকভাবে ডেটা বিশ্লেষণ করতে সক্ষম হতে হবে।

3. যোগাযোগ দক্ষতা: মার্কেটিং এক্সিকিউটিভদের সকল স্তরে অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্টেকহোল্ডারদের সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হওয়া উচিত।

4. সৃজনশীলতা: একজন মার্কেটিং এক্সিকিউটিভকে অবশ্যই সৃজনশীল ধারনা এবং চ্যালেঞ্জ এবং সমস্যার সমাধান করতে সক্ষম হতে হবে।

5. প্রজেক্ট ম্যানেজমেন্ট: একজন মার্কেটিং এক্সিকিউটিভকে অবশ্যই কার্যকরভাবে প্রকল্পগুলিকে শুরু থেকে শেষ পর্যন্ত পরিচালনা করতে সক্ষম হতে হবে, নিশ্চিত করতে হবে যে সমস্ত কাজ সময়মতো এবং উচ্চ মানের সাথে সম্পন্ন হয়।

সংক্ষেপে, বিপণন নির্বাহীদের উচ্চ চাহিদা রয়েছে এবং তারা একটি কোম্পানির বিপণন কৌশলের সাফল্যের জন্য অপরিহার্য। কাজেই, মার্কেটিং এক্সিকিউটিভদের অবশ্যই ভূমিকায় সফল হওয়ার জন্য সঠিক যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা থাকতে হবে। বেতন অভিজ্ঞতা এবং অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে সাধারণত, তারা খুব প্রতিযোগিতামূলক। সঠিক যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা সহ, একজন মার্কেটিং এক্সিকিউটিভ একটি ফলপ্রসূ এবং সফল ক্যারিয়ার উপভোগ করতে পারেন।

আরও পড়ুন

May 24, 2023
গ্রীজার পদের কাজ কি ? গ্রীজারের মানে কি
গ্রিজার (যা "তেল পরিষ্কারক" হিসাবেও পরিচিত) হলো কর্মী, যার প্রধান কর্ম যন্ত্রপাতির তেল পরিষ্কার করা।…
May 4, 2023
বিনা বেতনে ছুটির আবেদন (Format and Samples)
কর্মচারী যখন ব্যক্তিগত কারণে কোম্পানিতে অনুপস্থিতির জন্য অনুমতি অনুরোধ করেন, তখন সঠিক কর্তব্যপ্রাপ্ত ব্যক্তির কাছে একটি…
April 6, 2023
চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা
কতৃপক্ষ বা প্রতিষ্ঠানের কাছে কোন বিষয়ে আবেদন জানিয়ে যে পত্র বা দরখস্ত লেখা হয় তাকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link