Bangla courses
October 14, 2022

মসজিদ কমিটির পদ সমূহ কি কি? কমিটির বৈশিষ্ট্য, দায়িত্ব ও কর্তব্য

মসজিদ কমিটির পদ সমূহ হল সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও সদস্যমন্ডলী।

মসজিদ কমিটির উচিত উত্তম নৈতিকতা, বিনয়, দয়া, ভালবাসা এবং আতিথেয়তা প্রদর্শন করা। তাদের সর্বদা নৈতিকভাবে আচরণ করা উচিত, তারা মসজিদের পরিদর্শক, স্টাফ সদস এবং মসজিদের সার্বিক কাজ পরিচালনা করা এদের দায়িত্ব ও কর্তব্য। 

মসজিদ কমিটির পদ সমূহ

চলুন তাহলে এক নজরে দেখে নিই মসজিদ কমিটির পদ সমূহ কি কি হতে পরে এবং তাদের দায়িত্ব ও কর্তব্য।

1. সভাপতি 

সভাপতি সংগঠনের প্রধান। তিনি পদাধিকারবলে সকল সভার সভাপতিত্ব করেন। সংগঠনের গণতন্ত্রের প্রতিটি ধারা যথাযথ প্রয়োগ নিশ্চিত করা তার দায়িত্ব। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তিনি ভোট দানের অধিকারি নন। তবে অচলাবস্থা নিরাসনের জন্য তিনি কাস্টিং ভোট দিতে পরেন।

2 .সহ-সভাপতি

সহ-সভাপতি সভাপতির সকল কাজে সহয়তা করে। সভাপতির অনুপস্থিতিতে সহ-সভাপতি সভাপতির দায়িত্ব ও ক্ষমতার অধিকারী হন (একাধিক থাকলে ক্রমিক অনুসারে)। এ ছাড়াও তিনি তার উপর অর্পিত অন্যান দায়িত্ব পালন করে থাকে।

3. সাধারণ সম্পাদক

সমাধারণ সম্পাদক সংগঠনের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি সভাপতির পরামর্শক্রমে সংগঠনের সভা আহ্বান করে। তিনি প্রয়োজনবোধে অন্যান কর্মকর্তার ওপর বিভিন্ন দায়িত্ব অর্পন করেন তাদের কাজের মধ্যে সংযোগ ও সমন্বয় সাধন করেন। সংগঠনের দৈনন্দিন কার্যকলাপের জন্য দায়ি থাকেন। প্রতিটি সভায় তিনি সংগঠনের কার্যাবলির রিপোর্ট পেশ করেন।

4. সহ-সাধারণ সম্পাদক

তিনি সাধারণ সম্পাদকের সকল কাজে সহায়তা করেন। সাধারণ সম্পাদকের অনুপস্থিততে তিনি (ক্রমিক অনুসারে) সাধারণ সম্পাদকের সকল দায়িত্ব ও ক্ষমতার অধিকারি হন। এছাড়া তার উপর অর্পিত অন্যান দায়িত্ব পালন করেন।  

5. কোষাধ্যক্ষ   

সংগঠনের যাতবতীয় অর্থ তার মারাফত ব্যাংকে জমা থাকে। তিনি প্রতিষ্ঠনের আয়-ব্যায় হিসাব রক্ষা ও প্রদান করেন। বিভিন্ন বিভাগের আয়-ব্যায়ের সমন্বয় করেন।

6. সদস্যমন্ডলী

সংগঠনের কার্যকারী কমিটিতে একাধিক সদস্য থাকেন। তারা কার্যকারী কমিটি প্রদত্ত দায়িত্ব পালন করেন। একজন সদস্য তার কাজের জন্য কর্যকরী পরিষদের কাছে দায়ি থাকেন। 

মসজিদ কমিটি তৈরি হয়ে গেলে এর রেজুলেশন লিখতে হবে। আমাদের এই ওয়েবসাইটে মসজিদ কমিটির রেজুলেশন লেখার নিয়ম ও নমুনা ফরম্যাট সহ পাবলিশ করা হয়েছে।

একটি মসজিদ কমিটির বৈশিষ্ট্য কি কি?

মসজিদ আল্লাহর ঘর, আর এটিকে রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করার দায়িত্ব মুসল্লিদের। সূরা তাওবার ১৮ নং আয়াতের রেফারেন্সে উল্লেখ করা হয়েছে, “শুধুমাত্র তারাই আল্লাহর মসজিদকে সমর্পণ করে যারা আল্লাহ ও শেষ দিনে বিশ্বাস করে, সালাত কায়েম করে, যাকাত দেয় এবং ভয় করে, আল্লাহ একজন”।

সুতরাং, কমিটির সদস্যদের ব্যক্তিগত ভিত্তিতে কিছু গুরুত্বপূর্ণ গুণাবলীর অধিকারী হওয়া আবশ্যক যাতে মসজিদটি কুরআনের নীতি অনুসারে জনবহুল করা যায়।

মসজিদ কমিটির বৈশিষ্ট্য কয়েকটি ভাগে ভাগ করা যায়। যেমন:-

  1. একটি মসজিদ কমিটির বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ইসলামী বিশ্বাসের প্রতি দৃঢ় প্রতিশ্রুতি, ইসলামের নীতিগুলির গভীর উপলব্ধি এবং সম্প্রদায়ের উন্নতির জন্য যৌথভাবে কাজ করার ইচ্ছা।
  2. শক্তিশালী নেতৃত্বের দক্ষতা, কার্যকর যোগাযোগের ক্ষমতা এবং সম্প্রদায়ের মধ্যে ঐক্য ও সম্প্রীতি বৃদ্ধির জন্য উত্সর্গীকরণের অধিকারী হওয়া।
  3. একটি মসজিদ কমিটি মসজিদের অর্থ ব্যবস্থাপনা, অনুষ্ঠান ও কার্যক্রম সংগঠিত করতে এবং মসজিদের শারীরিক গঠন বজায় রাখতে সক্ষম হওয়া।
  4. সফল মসজিদ কমিটি এমন ব্যক্তিদের সমন্বয়ে গঠিত হওয়া উচিত যারা সম্প্রদায়ের চাহিদা পূরণে এবং ইসলামের মূল্যবোধের প্রচারে আগ্রহী হওয়া।

মসজিদ কমিটির দায়িত্ব ও কর্তব্য

মসজিদ কমিটি হল মসজিদের ব্যবস্থাপনা ও কার্যক্রম তত্ত্বাবধানের জন্য নির্বাচিত ব্যক্তিদের একটি দল। মসজিদ কমিটির দায়িত্ব ও কর্তব্য বহুমুখী এবং এর জন্য প্রয়োজন উচ্চ পর্যায়ের প্রতিশ্রুতি, নিষ্ঠা এবং পেশাদারিত্ব।

মসজিদ কমিটির প্রধান ৮টি দায়িত্ব ও কর্তব্যসমূহ হল

  1. মসজিদটি ইসলামী নীতি ও মূল্যবোধ অনুযায়ী পরিচালিত হয় তা নিশ্চিত করার জন্য কমিটির দায়িত্ব।
  2. কমিটি বাজেট, তহবিল সংগ্রহ এবং আর্থিক প্রতিবেদন সহ মসজিদের আর্থিক ব্যবস্থাপনার তত্ত্বাবধান করে।
  3. মসজিদের ভৌত অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং সম্প্রদায়কে আধ্যাত্মিক দিকনির্দেশনা ও সহায়তা প্রদান।
  4. মসজিদের প্রতিনিধি হিসাবে, কমিটির সদস্যদের অবশ্যই উচ্চ স্তরের সততা এবং জবাবদিহিতা বজায় রাখতে হবে, সম্প্রদায়ের মধ্যে বিশ্বাস ও সম্মানের বোধ জাগিয়ে তোলা।
  5. মসজিদের খতীব, ইমাম, মুয়াজ্জিন এবং তত্ত্বাবধায়ক নির্বাচন।
  6. কমিটি কিভাবে মসজিদের কর্মীদের সাথে মতবিনিময়।
  7. মসজিদের ঘন ঘন সমস্যা (বিদ্যুৎ, স্যানিটাইজেশন, মাইক্রোফোন, স্পিকার, ইত্যাদি) প্রতিকারগুলি পর্যবেক্ষণ করা।
  8. মসজিদের আয়-ব্যায় হিসাব রক্ষা।

মসজিদ কমিটি কেমন হওয়া উচিত?

মসজিদের জন্য কমিটি নির্বাচন করার সময় সম্প্রদায়ের সর্বদা ইসলামী শিক্ষা এবং মসজিদকে অগ্রাধিকার দেওয়া উচিত।

কেবলমাত্র তাদেরই মসজিদের জন্য বেছে নেওয়া উচিত যারা সর্বশক্তিমান আল্লাহর নির্দেশের সাথে সঙ্গতিপূর্ণ আচরণ করে। আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি ঈমান রাখে এবং সৎ মুসলমান। তাদের অবশ্যই বিধর্মীদের এড়িয়ে চলতে হবে, আহলে-উস-সুন্নাহর নীতিগুলি বুঝতে হবে এবং মুসলমানদের অনুশীলন করতে হবে।

একইভাবে, একজন মুসলমানের জন্য রমজান মাসে রোজা রাখা ফরজ, কিন্তু আপনি যেহেতু একজন মসজিদের প্রতিনিধি।

তাই এই বাধ্যবাধকতার তাৎপর্য আরও বেড়ে যায় কারণ সাধারণ মানুষ সালাত ও রোজা সংক্রান্ত বিষয়ে মসজিদ কমিটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে।

তারা কোনো শিথিলতা লক্ষ্য করলে, তারা তাদের উদ্বেগ প্রকাশ করতে শুরু করে। কেউ কেউ মসজিদের ভেতরেও আপত্তি জানাতে শুরু করে, চিৎকার করে বলে, "এটা কী ধরনের কমিটি" তারা রোজা পালন করে না বা সালাত ইত্যাদি আদায় করে না।

মন্তব্য

আপনি আপনার এলাকার মসজিদের কমিটি গঠন করার জন্য উপরের বিষয় গুলি পর্যালোচনা করতে পারেন। তাছাড়া আপনি দেশের সনামধন্য মসজিদের নিয়ম কানুন উপলব্ধি করে, আপনার এলাকার মসজিদের কমিটিটি পরিচালনা করতে পরেন।

এ সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন। সাথে থাকর জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

August 18, 2023
উপবৃত্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম
গণপ্রজাতন্তী বাংলাদেশ সরকার স্কুল, কলেজ এবং মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করে থাকেন, যারা আর্থিক…
July 7, 2023
পাসপোর্ট করতে কি কি লাগে
বিদেশে যেতে বা দেশের মধ্যে কোথাও প্লেনে চলাচল করার জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই…
May 22, 2023
বাংলাদেশের সকল থানার ওসির নাম ও নাম্বার [Updated 2023]
এখনে বাংলাদেশের সকল বিভাগ ও জেলার সকল থানার দায়িত্বপ্রাপ্ত ওসির সরকারী মোবাইল নাম্বার এর লিস্ট…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link