Bangla courses
October 14, 2022

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা সেটি চেক করার দুইটি নিয়ম আছে। আপনি রেফারেন্স নাম্বার দিয়ে SMS দিয়ে ও অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস চেক করতে পারবেন।

এখন আপনি ঘরে বসেই মোবাইলের SMS, Android app মাধ্যমে অনলাইনে বা brta.gov.bd গিয়ে চেক করে দেখতে পারবেন আপনার লাইসেন্স কি রেডি হয়েছে বা কবে দেলিভারি দেওয়া হবে।

একটি ড্রাইভিং লাইসেন্সের প্রাথমিক উদ্দেশ্য হল প্রত্যয়িত করা যে লাইসেন্স ধারককে স্থানীয় সড়কে গাড়ি চালানর অনুমতি দেওয়া হয়েছে।

এই আর্টিকেল আপনারা জানতে পারবেন এই বিষয়ে খুঁটিনাটি সবকিছু।

রেফারেন্স নাম্বার SMS দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনি এসএমএসের মাধ্যমে জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা।

নিচের ধাপগুলি অনুসরণ করে একটি এসএমএস পাঠাতে হবে :

  1. মোবাইল ফোনের মেসেজ অপশনে যান
  2. তার পরে New Message এ ক্লিক করে
  3. ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা জানতে "DL রেফারেন্স নম্বর" (যেমন DL DF14-341) টাইপ করুন; [ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক ডেটা সম্পূর্ণ করার পরে বিআরটিএ কর্তৃক জারি করা রসিদ স্লিপে রেফারেন্স নম্বর থাকে।]
  4. (6969 নম্বরে সেন্ড করে দিন ;
  5. এর পরে ফিরতি বার্তায় আপনার লাইসেন্স এর বর্তমান অবস্থা জানিয়ে দেয়া হবে।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা চেক করার নিয়ম

আমরা ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করে অনেক সময় অপেক্ষা করি। কিন্তু আমরা জানি না আমাদের ড্রাইভিং এর বর্তমান অবস্থা সম্পর্কে।

তাই ড্রাইভিং লাইসেন্সের এর বর্তমান অবস্থা জানার জন্য অনেক উপায় চেষ্টা করে থাকি। কোনে সময় সফল হই কোনো সময়ে সফল হই না।

কিন্তু আজ আমরা মোবাইল দিয়ে অনলাইনের মাধ্যমে কিভাবে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা চেক করা সম্পর্কে জানব।মোবাইলের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা চেক করার নিয়ম-কানুন গুলো নিম্নরূপ।

  • প্রথমেই Play Store এ গিয়ে brta sheba লিখে সার্চ করে Install এ ক্লিক করে অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হবে।
  • তারপর এই অ্যাপটি ওপেন করবেন। আর অ্যাপটি ওপেন করার সময় কোন Permission চাইলে পারমিশন দিবেন।তারপর  “প্রবেশ করুন” লেখাটির উপরে ক্লিক দিলে নতুন একটি পেজ আসবে।
  • নতুন পেজটির  “যোগাযোগ” লেখায় ক্লি করে নতুন একটি পেজে যাবেন। নতুন পেজটির “বিআরটিএ” অপশনে ক্লিক করে নতুন একটি পেজে যাবেন।
  • নতুন পেজেটির “সার্কেল” লেখাটির উপরে ক্লিক করবেন। এরপর নতুন একটি পেজে বিভাগ লেখা বক্সটিতে আপনি যে বিভাগে বসবাস করেন সেই বিভাগের নামটি সিলেক্ট করে নিচে “ঠিক আছে” লেখা অপাশনে ক্লিক করবেন, সার্কেল লেখা বক্সটিতে আপনি যে জেলায় বসবাস করেন সেই জেলার নামটি সিলেক্ট করে নিচে “ঠিক আছে” লেখা অপাশনে ক্লিক করবেন।
  • তারপর নিচে “অনুসন্ধান করুন” লেখাটিতে ক্লিক করলে “সহকারি পরিচালক (ইন্জিনিয়ারিং)” একটা ছকে সহকারি পরিচালকের এর মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস দেখতে পারবেন।
  • মোবইল নাম্বার, ইমেইল এর মাধ্যমে সহকারি পরিচালকের এর সাথে যোগাযোগ করে আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা সম্পর্কে জানতে পারবেন।

এভাবেই এই অ্যাপটির মাধ্যমে বাংলাদেশের যে কোনো জেলায় বসবাসকারী ব্যাক্তি তার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা সম্পর্কে জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

DL চেকার অ্যাপ হল একটি অত্যাধুনিক ড্রাইভিং লাইসেন্স চেকিং সফ্টওয়্যার যা ব্যবহারকারীদের দ্রুত এবং সুবিধাজনকভাবে তাদের ডাটাবেসে ড্রাইভিং লাইসেন্সের বৈধতা যাচাই করার ক্ষমতা প্রদান করে।

এটি মোটর যানবাহন বিভাগ এবং অন্যদের জন্য একটি অমূল্য সম্পদ যাদের ড্রাইভারের লাইসেন্সের বৈধতা যাচাই করতে হবে।

সফ্টওয়্যারটি বাংলাদেশ থেকে ব্যবহার করা যাবে। এটি ডাউনলোড করতে - এখানে ক্লিক করুন

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

নাম দিয়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ড্রাইভিং লাইসেন্স এবং সংশ্লিষ্ট নথি যাচাইয়ের জন্য কোন উপায় নাই। অর্থাৎ শুধুমাত্র নাম দিয়ে আপনি ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন না।

যেহেতু, একই নামে অনেক ব্যাক্তি থাকে সুতরাং নিরাপত্তার বিষয় মাথায় রেখে, শুধুমাত্র নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার কোন সুযোগ নেই।

ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

উপরে উল্লেখিত বর্ণনায় ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে দেখব এ সম্পর্কে   আলোচনা করা হয়েছে। আশাকরি আর্টিকেরটি পড়ে উপকৃত হবেন। এত সময়ে সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরও পড়ুন

August 18, 2023
উপবৃত্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম
গণপ্রজাতন্তী বাংলাদেশ সরকার স্কুল, কলেজ এবং মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করে থাকেন, যারা আর্থিক…
July 7, 2023
পাসপোর্ট করতে কি কি লাগে
বিদেশে যেতে বা দেশের মধ্যে কোথাও প্লেনে চলাচল করার জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই…
May 22, 2023
বাংলাদেশের সকল থানার ওসির নাম ও নাম্বার [Updated 2023]
এখনে বাংলাদেশের সকল বিভাগ ও জেলার সকল থানার দায়িত্বপ্রাপ্ত ওসির সরকারী মোবাইল নাম্বার এর লিস্ট…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link