Bangla courses
January 27, 2023

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি, বেতন, যোগ্যতা ও ক্যারিয়ার গাইড

ন্যাশনাল বা গ্লোবাল বিজনেসের জন্য টেরিটরি সেলস ম্যানেজার (Territory Sales Manager) অবিচ্ছেদ্য অংশ, এবং বিভিন্ন কাজের দায়িত্ব পালন করেন। একজন টেরিটরি সেলস ম্যানেজার সাধারণত বিক্রয় কৌশল, উদ্দেশ্যগুলির বিকাশ এবং বাস্তবায়নের পাশাপাশি একটি নির্দিষ্ট ভৌগলিক এলাকায় বিক্রয় দলের (এস, আর) তত্ত্বাবধানের দায়িত্ব পালন করেন।

তারা সাধারণত পণ্য বা সার্ভিস বিক্রয় লক্ষ্য অর্জনের পাশাপাশি গ্রাহক এবং অংশীদারদের সাথে সম্পর্ক উন্নয়নের করে থাকেন। টেরিটরি সেলস ম্যানেজারদের গ্রাহক পরিষেবা এবং বিক্রয় প্রশিক্ষণ, গ্রাহক আনুগত্য প্রোগ্রাম পরিচালনা এবং চলমান গ্রাহক সহায়তা প্রদানের দায়িত্ব দেওয়া হয়। 

এই ব্লগ পোস্টটি একটি টেরিটরি সেলস ম্যানেজারের কাজকে আরও বিস্তারিতভাবে বর্ণনা করবো, এবং দায়িত্বগুলির একটি বিস্তৃত ওভারভিউ প্রদান করবো।

TSM ( টিএসএম ) বা টেরিটরি সেলস ম্যানেজার কাকে বলে

টেরিটরি সেলস ম্যানেজার (TSM) একটি নির্দিষ্ট এলাকা বা অঞ্চলের মধ্যে বিক্রয় কার্যক্রম পরিচালনার করেন। TSM সাধারণত সম্ভাব্য গ্রাহকদের সনাক্ত করতে এবং সর্বাধিক বৃদ্ধির জন্য বিক্রয় কৌশল তৈরি করার জন্য বাজার গবেষণা করেন ।

একটি টেরিটরি সেলস ম্যানেজার একটি নির্দিষ্ট ভৌগলিক অঞ্চলের মধ্যে সেলস টিম তৈরি, প্রশিক্ষণ এবং কোম্পানির বিক্রয় বৃদ্ধির জন্য কাজ করেন ।

একজন টেরিটরি সেলস ম্যানেজার সাধারনত একজন মার্কেটিং ম্যানেজার এর তত্ত্বাবধানে কাজ করে থাকেন।

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি?

টেরিটরি সেলস ম্যানেজার কাজ হল - তার অধিনস্ত বিক্রয় দলের সাথে সমন্বয় করে সেল টার্গেট পূরণ করা। এবং এটি করতে এবং নতুন এবং বর্তমান গ্রাহকদের সাথে ভাল সম্পর্ক গড়ে তোলার জন্য নতুন ব্যবসার সুযোগ সনাক্ত করা।

একটি টেরিটরি সেলস ম্যানেজারের কাজ গুলো নিচে তুলে ধরা হল -

  • একটি নির্দিষ্ট ভৌগলিক এলাকার মধ্যে কোম্পানির পণ্য বা সেবা বিক্রয় কার্যক্রম পরিচালনা ও তত্ত্বাবধায়ন করা।
  • টেরিটরি সেলস ম্যানেজারের সবচেয়ে সাধারণ কাজের দায়িত্বগুলির মধ্যে রয়েছে বিক্রয় পরিকল্পনা তৈরি এবং বাস্তবায়ন,
  • নতুন বিক্রয় কর্মীদের নিয়োগ এবং প্রশিক্ষণ, ও দায়িত্ববণ্টন ও দৈনিক কাজের রিপোর্ট নেওয়া, ও কর্মীদের দিকনির্দেশনা দেয়া।
  • নতুন বিক্রয় সুযোগ শনাক্ত করা ও পুরাতন কাস্টমারদের সাথে সুসম্পর্ক বজায় রাখা। মূলত, TSM কে কোম্পানির প্রতিনিধি, স্পোক-পারসন হিসেবে ব্যবসায়িক সমাধান, মধ্যস্থতা ও যোগাযোগের করতে হয়।
  • মার্কেটিং বাজেট তৈরি ও বণ্টন ও পরিচালনা করা।
  • বিক্রয় লক্ষ্য পূরণ করার জন্য কাজ করা, বিক্রয় বৃদ্ধির জন্য কর্মপদ্ধতি তৈরি ও বাস্তবায়ন করা, ওপর্যবেক্ষণ করা।
  • গ্রাহকদের সাথে সম্পর্ক গড়ে তোলা,
  • গ্রাহকের ডেটা বিশ্লেষণ করা এবং প্রতিবেদন তৈরি করা।

এই অবস্থানের জন্য কোম্পানির পণ্য এবং পরিষেবাগুলির একটি শক্তিশালী জ্ঞানের পাশাপাশি চমৎকার গ্রাহক পরিষেবা এবং যোগাযোগ দক্ষতা অর্জন করা প্রয়োজন।

টেরিটরি সেলস ম্যানেজার এর বেতন কত?

টেরিটরি সেলস ম্যানেজারের বেতন কোম্পানি এবং ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, বাংলাদেশে আনুমানিক বেতন প্রতি মাসে ৪০,০০০৳ থেকে ৮০,০০০৳ পর্যন্ত হয়ে থাকে।

টেরিটরি সেলস ম্যানেজারদেরও বেস বেতন এবং কমিশন বা বোনাস উপার্জন করার সম্ভাবনা রয়েছে। সেদিক থেকে চিন্তা করলে মাসে ১,০০,০০০৳ বা তারও বেশি আয় করে থাকেন।

অনেক নিয়োগকর্তা স্বাস্থ্য বীমা, ছুটি, এবং অসুস্থ ছুটি সহ বিভিন্ন সুবিধা প্রদান করেন। জ্ঞান এবং অভিজ্ঞতার সঠিক সংমিশ্রণে, TSM তাদের উপার্জনের সম্ভাব্যতা বাড়াতে পারে এবং একটি সফল ক্যারিয়ার গড়তে পারে।

টেরিটরি সেলস ম্যানেজার এর কি যোগ্যতা থাকতে হয়?

নেতৃত্ব দানের ক্ষমতা

নেতৃত্বের ক্ষমতা পেশাদার বিশ্বে প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। এটি অন্যদের অনুপ্রাণিত, অনুপ্রাণিত এবং নির্দেশ করার ক্ষমতা জড়িত। নেতাদের অবশ্যই তাদের দৃষ্টিভঙ্গি কার্যকরভাবে যোগাযোগ করতে এবং সহযোগিতা ও খোলামেলা পরিবেশ গড়ে তুলতে সক্ষম হতে হবে।

তাদের অবশ্যই দ্রুত এবং আত্মবিশ্বাসের সাথে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে, সেইসাথে জটিল পরিস্থিতিতে নেভিগেট করার ক্ষমতা থাকতে হবে।

অবশ্যই দলের সদস্যদের শক্তি এবং দুর্বলতাগুলি বুঝতে হবে এবং দক্ষতা সর্বাধিক করার জন্য কাজগুলি অর্পণ করতে সক্ষম হতে হবে। নেতৃত্বের ক্ষমতার সাথে বিশ্বাস এবং সম্মানের পরিবেশ তৈরি করতে সক্ষম হওয়াও জড়িত।

সফল নেতৃত্বের জন্য একটি দলকে তাদের লক্ষ্যের দিকে পরিচালিত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা, জ্ঞান এবং আত্মবিশ্বাস থাকা প্রয়োজন।

বিক্রয় লক্ষ্যে পৌঁছানোর জন্য বিক্রয় পরিকল্পনা করা এবং বাস্তবায়ন করা

টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, বিক্রয় লক্ষ্যে পৌঁছানোর জন্য বিক্রয় পরিকল্পনাগুলি বিকাশ এবং বাস্তবায়ন করা কাজের একটি অপরিহার্য অংশ। এতে বাজারের প্রবণতা এবং গ্রাহকের আচরণ বিশ্লেষণ করা, চ্যালেঞ্জিং কিন্তু অর্জনযোগ্য লক্ষ্য নির্ধারণ করা এবং সেই লক্ষ্যগুলি কীভাবে অর্জন করা যায় তার রূপরেখার একটি কার্যকরী পরিকল্পনা তৈরি করা জড়িত।

এই বিক্রয় পরিকল্পনাটি অবশ্যই বাজেট, কর্মী এবং সময় সহ উপলব্ধ সংস্থানগুলিকে বিবেচনায় নিতে হবে। টেরিটরি সেলস ম্যানেজারকে অবশ্যই অন্যান্য দলের সাথে সমন্বয় করতে হবে, যেমন বিপণন এবং গ্রাহক পরিষেবা, নিশ্চিত করতে হবে যে বিক্রয় পরিকল্পনাগুলি কার্যকরভাবে বাস্তবায়িত হয়েছে এবং বিক্রয় উদ্যোগগুলি কোম্পানির সামগ্রিক উদ্দেশ্যগুলির সাথে ভালভাবে সামঞ্জস্যপূর্ণ।

বিক্রয় কর্মক্ষমতা মেট্রিক্স পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ

টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, সুযোগ বা উন্নতির ক্ষেত্রগুলি সনাক্ত করতে বিক্রয় কর্মক্ষমতা মেট্রিক্স নিরীক্ষণ এবং বিশ্লেষণ করা গুরুত্বপূর্ণ। এর মধ্যে ভাল বিক্রি হচ্ছে এমন পণ্যের প্রকার বিশ্লেষণ, গ্রাহক কেনার ধরণ বোঝা এবং গ্রাহকের প্রতিক্রিয়া বিশ্লেষণ অন্তর্ভুক্ত থাকতে পারে। এই মেট্রিকগুলি পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করে, টেরিটরি সেলস ম্যানেজার বিক্রয় কার্যকারিতা অপ্টিমাইজ করার জন্য কোন পণ্য এবং পরিষেবাগুলিতে ফোকাস করতে হবে সে সম্পর্কে অবগত সিদ্ধান্ত নিতে পারেন। অতিরিক্তভাবে, এই বিশ্লেষণটি বিক্রয় শক্তির জন্য লক্ষ্য নির্ধারণ করতে এবং দলটি তাদের লক্ষ্য পূরণ করছে তা নিশ্চিত করতে সহায়তা করতে ব্যবহার করা যেতে পারে।

নতুন বিক্রয় সুযোগ শনাক্ত করা এবং পুঁজি করা

একটি টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, নতুন বিক্রয়ের সুযোগগুলি চিহ্নিত করার এবং পুঁজি করার ক্ষমতা থাকা গুরুত্বপূর্ণ। এর মধ্যে রয়েছে সম্ভাব্য গ্রাহকদের গবেষণা করা, প্রতিযোগিতা বিশ্লেষণ করা এবং নতুন সম্ভাবনার সাথে সংযোগ স্থাপন করা। একবার শনাক্ত হয়ে গেলে, আপনি কাস্টমাইজড উপস্থাপনা এবং সমাধান তৈরি করতে সক্ষম হবেন যা সম্ভাবনার চাহিদা পূরণ করে। অতিরিক্তভাবে, টেরিটরি সেলস ম্যানেজারদের লিডকে যোগ্য সম্ভাবনায় এবং তারপর বিক্রয়ে রূপান্তর করার দক্ষতা থাকতে হবে। এর মধ্যে ক্রয় প্রক্রিয়া বোঝার পাশাপাশি গ্রাহকদের সাথে কীভাবে আলোচনা করতে হয় তা জানা অন্তর্ভুক্ত। অবশেষে, সাফল্যের সুযোগগুলিকে সর্বাধিক করার জন্য আপনার বিক্রয় অগ্রগতি এবং প্রবণতাগুলি ট্র্যাক করার ক্ষমতা থাকা উচিত।

আলাপ-আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করার দক্ষতা

আলোচনার মাধ্যমে মধ্যস্থতা দক্ষতা যেকোনো শিল্পে সাফল্যের জন্য অপরিহার্য। আলোচনা হল এমন একটি প্রক্রিয়া যেখানে দুই বা ততোধিক পক্ষ তাদের বিরোধ নিষ্পত্তির জন্য একটি চুক্তিতে পৌঁছায়।

পেশাদার মধ্যস্থতাকারীরা তাদের দক্ষতা ব্যবহার করে দলগুলিকে যোগাযোগ করতে এবং সাধারণ ভিত্তি খুঁজে পেতে সহায়তা করে আলোচনার সুবিধা দেয়।

কার্যকরী মধ্যস্থতাকারীরা সক্রিয় শ্রবণে দক্ষ, প্রতিক্রিয়া প্রদান করে এবং পক্ষগুলিকে পারস্পরিকভাবে উপকারী ফলাফলের দিকে কাজ করতে সহায়তা করে।

আলোচনায় সাধারণত আলোচনা, অফার এবং পাল্টা-অফার এবং শেষ পর্যন্ত একটি রেজোলিউশন থাকে। মধ্যস্থতাকারীরা তাদের দক্ষতা ব্যবহার করে দলগুলিকে একটি জয়-জয় পরিস্থিতি তৈরি করতে সাহায্য করে যা সব পক্ষের কাছে গ্রহণযোগ্য।

বিশ্লেষণী ক্ষমতা, মানসিক চাপ সামলানোর ক্ষমতা

বিশ্লেষণাত্মক ক্ষমতা এবং স্ট্রেস পরিচালনা করার ক্ষমতা পেশাদার অগ্রগতির জন্য মূল দক্ষতা। সিদ্ধান্ত গ্রহণ এবং সমস্যা সমাধানের জন্য ডেটা বিশ্লেষণ করা এবং তা থেকে অর্থপূর্ণ সিদ্ধান্তে পৌঁছাতে সক্ষম হওয়া অপরিহার্য।

একটি পেশাদার পরিবেশে চাপ পরিচালনা করতে সক্ষম হওয়া সাফল্যের জন্য সর্বোত্তম। চাপের মধ্যে মনোনিবেশ এবং শান্ত থাকার ক্ষমতা একজন পেশাদারের জন্য একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, কারণ এটি তাদের উচ্চ চাহিদার সময়ে উত্পাদনশীল থাকতে দেয়।

কঠোর পরিকল্পনা এবং কার্যকর যোগাযোগের মাধ্যমে, একজন পেশাদার তাদের বিশ্লেষণাত্মক দক্ষতা ব্যবহার করতে পারে এবং বক্ররেখা থেকে এগিয়ে থাকার জন্য চাপ পরিচালনা করতে পারে।

পণ্য বৈশিষ্ট্য উন্নত করতে গ্রাহকদের প্রতিক্রিয়া ব্যবহার করা

টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, গ্রাহকরা পণ্যের বৈশিষ্ট্যগুলির সাথে সন্তুষ্ট কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷ গ্রাহকের প্রতিক্রিয়া সংগ্রহ করা উচিত এবং নিয়মিত বিশ্লেষণ করা উচিত যাতে উন্নতির প্রয়োজন রয়েছে এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করতে এবং পণ্যটি গ্রাহকের চাহিদা পূরণ করছে তা নিশ্চিত করতে। টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, কাজের অংশ হল পণ্যের বিকাশ এবং ডিজাইনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য গ্রাহকদের প্রতিক্রিয়া ব্যবহার করা, নিশ্চিত করা যে পণ্যের বৈশিষ্ট্যগুলি গ্রাহকের চাহিদা এবং পছন্দ অনুসারে তৈরি করা হয়েছে।

দলের সদস্যদের প্রশিক্ষণ এবং পরামর্শদান

টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, কাজের দায়িত্বগুলির মধ্যে একটি হল ব্যক্তিগত এবং দলের কর্মক্ষমতা সর্বাধিক করার জন্য দলের সদস্যদের প্রশিক্ষণ এবং পরামর্শ প্রদান করা। এর মধ্যে রয়েছে টিম মিটিংয়ের সুবিধা প্রদান, তথ্য ও জ্ঞান স্থানান্তর প্রদান এবং দলের সদস্যদের নির্দেশিকা ও সহায়তা প্রদান। এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে দলের সদস্যরা গ্রাহক-মুখী ভূমিকা নিতে ভালভাবে প্রস্তুত এবং সর্বশেষ পণ্য এবং পরিষেবা, প্রক্রিয়া এবং নীতিগুলির সাথে আপ-টু-ডেট। একটি কার্যকর এবং সফল বিক্রয় বাহিনী হতে দলের সদস্যদের প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান রয়েছে তা নিশ্চিত করা টেরিটরি সেলস ম্যানেজারের দায়িত্বও।

ডেটা সংগ্রহ করা এবং সিনিয়র ম্যানেজমেন্টকে স্ট্যাটাস রিপোর্ট প্রদান করা

টেরিটরি সেলস ম্যানেজার হিসাবে, আমার প্রধান দায়িত্বগুলির মধ্যে একটি হল ডেটা সংগ্রহ করা এবং সিনিয়র ম্যানেজমেন্টকে স্ট্যাটাস রিপোর্ট প্রদান করা। এর মধ্যে রয়েছে বিক্রয় কর্মক্ষমতা বিশ্লেষণ, গ্রাহকের প্রবণতা পরীক্ষা করা এবং উন্নতির জন্য ক্ষেত্রগুলি সনাক্ত করতে ডেটা-চালিত অন্তর্দৃষ্টিগুলিকে ব্যবহার করা। আমি কী মেট্রিক্স ট্র্যাক করে এবং এই মেট্রিক্স এবং তাদের সম্পর্কিত অন্তর্দৃষ্টি ব্যাখ্যা করার জন্য উপস্থাপনা তৈরি করে আমার ম্যানেজারকে নিয়মিত কর্মক্ষমতা আপডেট প্রদান করি। এটি সিনিয়র ম্যানেজমেন্টকে জ্ঞাত সিদ্ধান্ত নিতে এবং নিয়মিতভাবে অগ্রগতি নিরীক্ষণ করতে সহায়তা করে।

টেরিটরি সেলস ম্যানেজারের হিসেবে ক্যারিয়ার

একজন টেরিটরি সেলস ম্যানেজারের চাকরি হল প্ররোচিত ব্যক্তিদের জন্য একটি দুর্দান্ত ক্যারিয়ার যারা কৌশলগতভাবে চিন্তা করতে এবং তাদের গ্রাহকদের সাথে সম্পর্ক গড়ে তুলতে সক্ষম। এতে প্রচুর পরিশ্রম এবং উত্সর্গ জড়িত, তবে সাফল্যের পুরষ্কারগুলি অবিশ্বাস্যভাবে ফলপ্রসূ হতে পারে। কাজের প্রয়োজনীয়তা বোঝা এবং উপলব্ধ সংস্থানগুলির সদ্ব্যবহার করে, টেরিটরি সেলস ম্যানেজাররা তাদের ভূমিকায় সফল হতে পারে।

আরও পড়ুন

May 24, 2023
গ্রীজার পদের কাজ কি ? গ্রীজারের মানে কি
গ্রিজার (যা "তেল পরিষ্কারক" হিসাবেও পরিচিত) হলো কর্মী, যার প্রধান কর্ম যন্ত্রপাতির তেল পরিষ্কার করা।…
May 4, 2023
বিনা বেতনে ছুটির আবেদন (Format and Samples)
কর্মচারী যখন ব্যক্তিগত কারণে কোম্পানিতে অনুপস্থিতির জন্য অনুমতি অনুরোধ করেন, তখন সঠিক কর্তব্যপ্রাপ্ত ব্যক্তির কাছে একটি…
April 6, 2023
চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা
কতৃপক্ষ বা প্রতিষ্ঠানের কাছে কোন বিষয়ে আবেদন জানিয়ে যে পত্র বা দরখস্ত লেখা হয় তাকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link