Bangla courses
January 28, 2023

এরিয়া সেলস ম্যানেজার (ASM) এর কাজ, বেতন, যোগ্যতা ও ক্যারিয়ার গাইড

একটি এরিয়া সেলস ম্যানেজার (ASM) এর ভূমিকা যেকোন বিক্রয় দলের একটি অবিচ্ছেদ্য অংশ, কারণ তারা বিক্রয় লক্ষ্য নির্ধারণ, বিক্রয় পরিকল্পনার তদারকি এবং অগ্রগতি নিরীক্ষণের করে থাকেন ।

একজন ASM কে বিক্রয় লক্ষ্য পূরণ এবং গ্রাহকরা সর্বোচ্চ স্তরের পরিষেবা নিশ্চিত করতে হয়।

এই ভূমিকায় সফল হওয়ার জন্য, একজন ব্যক্তির নির্দিষ্ট যোগ্যতা থাকা উচিত। যেমন বিক্রয় প্রক্রিয়া সম্পর্কে একটি দৃঢ় বোঝাপড়া এবং কীভাবে সর্বাধিক আয় করা যায়, চমৎকার যোগাযোগ দক্ষতা, সমস্যা সমাধানের ক্ষমতা এবং বিভিন্ন দলের সাথে ভালভাবে কাজ করার ক্ষমতা।

এই ব্লগ পোস্টে, আমরা একজন এরিয়া সেলস ম্যানেজারের চাকরি সম্পর্কে আরও বিশদে আলোচনা করব এবং এই ভূমিকায় একজন ব্যক্তির থাকা উচিত এমন মূল যোগ্যতাগুলি অন্বেষণ করব।

এরিয়া ম্যানেজার কাকে বলে

একজন এরিয়া সেলস ম্যানেজার (Area Sales Manager) সাধারণত একটি নির্দিষ্ট অঞ্চল বা ভৌগলিক এলাকার বিক্রয় কার্যক্রম পরিচালনার ও পর্যবেক্ষণ করেন। ASM-এর প্রধান দায়িত্বের মধ্যে রয়েছে দলের জন্য বিক্রয় লক্ষ্য নির্ধারণ, দৈনিক বিক্রয় কার্যক্রম পরিচালনা এবং গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত করা।

এএসএম উচ্চ কার্যকারিতা নিশ্চিত করতে এই অঞ্চলে বিক্রয় কর্মীদের সহায়তা এবং নির্দেশিকা প্রদান করে। একজন এএসএম হিসাবে সফল হওয়ার জন্য, ব্যক্তির শক্তিশালী নেতৃত্ব, যোগাযোগ এবং সমস্যা সমাধানের দক্ষতার পাশাপাশি ব্যবসা এবং বর্তমান প্রবণতা সম্পর্কে শক্তিশালী জ্ঞান থাকা অপরিহার্য।

সাধারনত একজন ASM একজন বা একাধিক টেরিটরি সেলস ম্যানেজার এর উদ্ধরতন কর্মকর্তা হিসেবে কাজ করেন।

এরিয়া সেলস ম্যানেজার এর কাজ কি?

একজন এরিয়া সেলস ম্যানেজার (ASM) এর কাজ হল-

  • সঠিক পরিকল্পনা এবং বাস্তবায়নের সাথে কোম্পানির বিক্রয় লক্ষ্য নিশ্চিত করা।
  • উদ্যমী বিপণন দলের সাথে কাজ করা,
  • বিক্রয় সংক্রান্ত ডিলারদের প্রযুক্তিগত বা অন্য কোন সহায়তা প্রদান করা।
  • নতুন ক্লায়েন্ট তৈরি করা এবং বিদ্যমান ক্লায়েন্টদের সাথে ভাল সম্পর্ক বজায় রাখা।
  • সেলস টিম পরিচালনা করার সক্ষমতা থাকতে হবে।
  • প্রতিষ্ঠানের নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী সমস্ত বিপণন কার্যক্রম পরিচালনা করা।

এরিয়া সেলস ম্যানেজার হতে কি যোগ্যতা লাগে?

একজন এরিয়া সেলস ম্যানেজার হওয়ার জন্য একজন ব্যক্তির প্রাসঙ্গিক শিক্ষা এবং অভিজ্ঞতার সমন্বয় থাকতে হবে। ব্যবসা, বিক্রয় বা বিপণনে একটি স্নাতক ডিগ্রি থাকলে ভালো হয়। তবে প্রার্থীদের বিক্রয়ের ক্ষেত্রে কমপক্ষে 3-5 বছরের অভিজ্ঞতা থাকতে হয়।

বাংলাদেশে একজন এরিয়া সেলস ম্যানেজার বেতন কেমন হয়

বাংলাদেশে একজন এরিয়া সেলস ম্যানেজার (ASM) হিসাবে, বেতনের প্রত্যাশা প্রায়শই ব্যক্তির অভিজ্ঞতার স্তর, যোগ্যতা এবং অন্যান্য প্রাসঙ্গিক কারণের উপর নির্ভর করে।

সাধারণভাবে বলতে গেলে, বাংলাদেশে ASM প্রতি মাসে গড়ে প্রায় 20,000 BDT থেকে 40,000 BDT উপার্জন করতে পারে।

যাদের বেশি অভিজ্ঞতা আছে তারা উচ্চতর বেতন পেতে সক্ষম হতে পারেন, কেউ কেউ প্রতি মাসে 50,000 BDT পর্যন্ত উপার্জন করতে পারে। এছাড়াও, অনেক নিয়োগকর্তা তাদের এরিয়া সেলস ম্যানেজারদের বোনাস এবং অন্যান্য সুবিধা প্রদান করেন।

Area Sales Manager (ASM) হিসেবে ক্যারিয়ার

এরিয়া সেলস ম্যানেজার (ASM) একটি ফলপ্রসূ ক্যারিয়ার যার জন্য বিক্রয়, বিপণন এবং অপারেশন দক্ষতার সমন্বয় প্রয়োজন।

একজন ASM হিসাবে, আপনি একটি মনোনীত ভৌগলিক এলাকায় আপনার কোম্পানির পণ্য বা পরিষেবার বিক্রয় তত্ত্বাবধান এবং প্রসারিত করার জন্য দায়ী থাকবেন।

এর মধ্যে সরাসরি গ্রাহকের যোগাযোগ এবং বিভিন্ন খুচরা বিক্রেতা, পরিবেশক এবং পাইকারী বিক্রেতাদের সাথে লেনদেন অন্তর্ভুক্ত থাকতে পারে।

এই ভূমিকায় সফল হওয়ার জন্য, আপনার দৃঢ় যোগাযোগ দক্ষতা, বিক্রয় প্রক্রিয়া সম্পর্কে বোঝা এবং একটি দলকে অনুপ্রাণিত করার এবং নেতৃত্ব দেওয়ার ক্ষমতা থাকতে হবে। এছাড়াও এলাকার বাজার এবং এর গ্রাহকদের জ্ঞান অপরিহার্য।

উপসংহারে,

একজন এরিয়া সেলস ম্যানেজার হল একটি অত্যন্ত সম্মানিত পদ। ASM বিক্রয় প্রতিনিধিদের একটি দলকে নেতৃত্ব দেওয়ার এবং কোম্পানির বিক্রয় উদ্দেশ্য পূরণের জন্য কাজ করেন।

তাদের চমৎকার যোগাযোগ এবং নেতৃত্বের দক্ষতা থাকা উচিত, সেইসাথে শিল্প, বাজারের প্রবণতা এবং গ্রাহকের চাহিদা সম্পর্কে একটি দৃঢ় বোঝাপড়া থাকতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, সফল হওয়ার জন্য তাদের অত্যন্ত সংগঠিত এবং অনুপ্রাণিত হতে হবে।

আরও পড়ুন

May 24, 2023
গ্রীজার পদের কাজ কি ? গ্রীজারের মানে কি
গ্রিজার (যা "তেল পরিষ্কারক" হিসাবেও পরিচিত) হলো কর্মী, যার প্রধান কর্ম যন্ত্রপাতির তেল পরিষ্কার করা।…
May 4, 2023
বিনা বেতনে ছুটির আবেদন (Format and Samples)
কর্মচারী যখন ব্যক্তিগত কারণে কোম্পানিতে অনুপস্থিতির জন্য অনুমতি অনুরোধ করেন, তখন সঠিক কর্তব্যপ্রাপ্ত ব্যক্তির কাছে একটি…
April 6, 2023
চাকরির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা
কতৃপক্ষ বা প্রতিষ্ঠানের কাছে কোন বিষয়ে আবেদন জানিয়ে যে পত্র বা দরখস্ত লেখা হয় তাকে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram
Share via
Copy link